• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

আজকের টাঙ্গাইল

যশোরে ৫০০ কোটি টাকার ফুলের বাজার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩  

ফুলের রাজ্য যশোর জেলার ঝিকরগাছা উপজেলা। দেশি-বিদেশি নানান ফুল চাষে সফল এখানকার ৬ হাজার কৃষক। আর এ অঞ্চলের ফুলের বাজার ৫০০ থেকে ৬০০ কোটি টাকার। আসছে ফেব্রুয়ারি মাসেই ২০০ কোটি টাকার ফুল বিক্রির আশা করছেন চাষীরা।
এই উপজেলার ফুলের রাজ্য হয়ে ওঠার গল্পের শুরু শের আলী সরদার ও আব্দুল মাজেদের হাত ধরে। ১৯৮৩ সালে ৩০ শতক জমিতে বাণিজ্যিকভাবে রজনীগন্ধার চাষ শুরু করেন তাঁরা। তাঁদের সাফল্যে সাহস পান অন্যরাও। এখন এলাকার ৬ হাজার মানুষ ফুল চাষ করছেন। ব্যাপক উৎপাদনে সেখানে গড়ে উঠেছে ফুলের পাইকারি বাজার।

যশোরের ফুল উৎপাদন ও বিপণন সমবায় সমিতির সভাপতি আব্দুর রহিম বলেন, এখানে গোলাপ, গ্লাডিওলাস, রজনীগন্ধাসহ নানা ধরেনের ফুল চাষ হচ্ছে। এই অঞ্চল থেকে ফুল সারাদেশে যাচ্ছে। করোনার সময় আমরা ফুল বিক্রির লক্ষ্যমাত্রা পূরণ করতে পারিনি। আশা করছি, এবার ফেব্রুয়ারি মাসে প্রায় ২০০ কোটি টাকার ফুল বিক্রি হবে।

ফুল চাষী আহম্মদ শরিফ বলেন, ১৫-২০ বছর ধরে ফুল চাষ করছি। গোলাপ, গ্লাডিওলাস, জারবেরা, রজনীগন্ধা ফুল চাষ করি। সারাবছর ফুল সংরক্ষণ করে বিক্রি করা সম্ভব হলে আরও বেশি লাভ হতো।

সারাবছরই বিয়ে, জন্মদিনসহ নানা অনুষ্ঠানে ফুলের প্রয়োজন হয়। তবে একুশে ফেব্রুয়ারি, ভালবাসা দিবস আর পহেলা ফাল্গুন ঘিরে ফুলের চাহিদা বেড়েছে কয়েকগুণ। এই দিবসগুলোর চাহিদা মেটাতে রাত-দিন কাজ করছেন এখানকার ফুল চাষীরা। তাঁদের যত্ন আর পরিচর্যায় মাঠের পর মাঠজুড়ে এখন গোলাপ, জারবেরা, গ্লাডিওলাস, রজনীগন্ধা ও চন্দ্রমল্লিকাসহ নানা ধরনের ফুল ফুটেছে।

ফুল চাষীরা বলেন, ফুলের কোল্ড স্টোরেজ চালু হলে ৬ হাজার কৃষক উপকৃত হতো। এছাড়া ফুলের কীটনাশকের দামও বেড়েছে। আবার বাজারে প্লাস্টিক ফুলের চাহিদাও রয়েছে। 

যশোরের গদখালী, নাভারন ও পানিসারা এলকায় শত শত বিঘা জমিতে চাষ হচ্ছে ফুল। সফলতা পেয়েছেন অনেক চাষি। তবে বীজ সংরক্ষণ ও পরিবহন সমস্যার কথা বলছেন চাষিরা।

ঝিকরগাছা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, আমরা সবসময় ফুল চাষিদের পাশে আছি। ফুল চাষে করণীয় বিষয়ে চাষিদের সারাবছরই সহযোগিতা করা হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল