• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সাকরাইনে ফানুস কেনা-ওড়ানো নিয়ে কঠোর হচ্ছে পুলিশ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩  

রাজধানীসহ সারাদেশে ২০২৩ সালের ইংরেজি নববর্ষের প্রথম প্রহর (থার্টি ফার্স্ট ডিসেম্বর) উদযাপনে ছিল আতশবাজি আর ফানুসের ঝলকানি। ঐ রাতে ফানুস গিয়ে পড়ে মেট্রোরেলের বৈদ্যুতিক তার এবং রেললাইনে। ফলে ১ জানুয়ারি দুই ঘণ্টা বন্ধ থাকে মেট্রোরেল চলাচল।
বাংলা পৌষ মাসের শেষ ও মাঘ মাসের শুরুতে ঐতিহ্যবাহী সাকরাইন বা পৌষ সংক্রান্তি উৎসবের আয়োজন করে পুরান ঢাকাবাসী। দিনভর ঘুড়ি উড়িয়ে সন্ধ্যায় বর্ণিল আতশবাজি আর রঙ-বেরঙের ফানুস উড়িয়ে সাকরাইন উৎসব উদযাপন করে। তবে আতশবাজি এবং ফানুস ওড়ানোর কারণে প্রতি বছরই ছোট-বড় দুর্ঘটনা ঘটে। এ অবস্থায় এবছর সাকরাইন উৎসবকে সামনে রেখে কঠোর হচ্ছে পুলিশ। সাকরাইন উৎসবে রাজধানীবাসী যাতে ফানুস ওড়াতে না পারে এবং দোকানিরা ফানুস বিক্রি করতে না পারেন- সে বিষয়ে পুলিশ বেশ তৎপর।

পুলিশ বলছে, এবার এমন দুর্ঘটনার পুনরাবৃত্তি চায় না ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সাকরাইন উৎসব উদযাপনের কয়েকদিন আগে থেকেই কাজ শুরু করে দিয়েছে সংস্থাটি। বিশেষ এই রাতে সব ধরনের বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা ফোটানো বা ফানুস ওড়ানো বন্ধ করতে এরই মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে ডিএমপি।

জানা যায়, রাজধানীর যেসব এলাকায় ফানুস বিক্রি হয় গত কয়েক দিন ধরে সেসব জায়গায় অভিযান পরিচালনা করেছে ডিএমপির বিভিন্ন থানা পুলিশ। বিক্রেতাদের গতবারের অগ্নিদুর্ঘটনার কথা স্মরণ করিয়ে দিয়ে ফানুস বিক্রি না করতে অনুরোধ করা হয়েছে। এছাড়া ডিএমপির সব থানাকে নির্দেশ দেওয়া হয়েছে- আওতাধীন এলাকায় যেন ফানুস বিক্রি ও ওড়ানো না হয়। যদি কেউ ফানুস ওড়ায় বা আতশবাজি ফোটায় তাহলে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছে ডিএমপি।

ফায়ার সার্ভিস সদর দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার বলেন, ফানুস ওড়ানো যাবে কি না, এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্দেশনা আছে। আমাদের লোকবলও সতর্ক থাকবে, যাতে কোনো দুর্ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নেয়া যায়। তবে, আমরা আহ্বান জানাবো সবাই যেন একটু সতর্ক থাকেন, সচেতন থাকেন। ফানুসের কারণে যেন কোনো দুর্ঘটনা না ঘটে।

লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) জাফর হোসেন বলেন, রাজধানীতে ফানুস ওড়ানোর কারণে মেট্রোরেল চলাচল বন্ধ ছিল। সাকরাইন উৎসবকে কেন্দ্র করে থানায় থানায় নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো দোকানে ফানুস বিক্রি করা যাবে না এবং ফানুস কেউ কিনতেও পারবে না। চকবাজারসহ পুরান ঢাকার দোকানগুলোতে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, থানায় থানায় নির্দেশনা দেওয়া হয়েছে। পুরান ঢাকাসহ বেশ কয়েকটি বড় মার্কেটের ব্যবসায়ীদের আমরা বুঝিয়েছি, কেউ যেন ফানুস বিক্রি করতে না পারে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল