• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

১৫ কোটি মার্কিন ডলার সহায়তা দিচ্ছে এশিয়া উন্নয়ন ব্যাংক

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  

দক্ষতা বৃদ্ধি করে কাজের উপযোগী করে গড়ে তোলার প্রশিক্ষণ সহায়তা অব্যাহত রাখতে ১৫ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবির মধ্যে পৃথক দুটি ঋণচুক্তি হয়েছে।
সোমবার রাজধানীর জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি-২)-এ সম্মেলন কক্ষে ইআরডির সচিব মনোয়ার আহমেদ ও এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এ চুক্তিতে সই করেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

এডিবি চলমান স্কিলস ফর এমপ্লোয়েমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) এর তৃতীয় ও শেষ ভাগের আওতায় এই সহায়তা প্রদান করছে।

প্রকল্পটি সরকারি প্রতিষ্ঠান, শিল্প ও অন্যান্য সংগঠনের সহায়তায় দক্ষতা বৃদ্ধির কাজ করছে। ১০টি শিল্প খাতের চাহিদা অনুযায়ী এদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য বাংলাদেশের প্রশংসা করে মনমোহন বলেন, এটা উদীয়মান ব্যবসার চাহিদার প্রেক্ষিতে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ ও ন্যাশনাল হিউম্যান রিসোর্স ফান্ডের মতো প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করাসহ বাজারের চাহিদা মেটানোর জন্য এডিবির অন্যতম প্রধান কর্মসূচি।

তিনি বলেন, ২০৪১ সাল নাগাদ একটি উন্নত জাতিতে পরিণত হতে জনসম্পদের দক্ষতা বৃদ্ধি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ জনসম্পদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে এর অর্থনীতির আরো উন্নয়ন ঘটাতে পারে। এছাড়াও দক্ষ জনশক্তি রফতানির মাধ্যমে রেমিট্যান্সও বাড়ানো সম্ভব।

সার্বিকভাবে, প্রকল্পটির আওতায় প্রায় ৩ লাখ ২০ হাজার লোককে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এদের ৩০ শতাংশ নারী। অনগ্রসর ও সামাজিকভাবে সুবিধা বঞ্চিত মানুষকে মূল ধারায় নিয়ে আসতে ও নারী উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধি নিশ্চিতের লক্ষ্যে প্রকল্পটি হাতে নেয়া হয়েছে।
 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল