• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সুর্যমুখীর হলুদের সৌন্দর্যে প্রকৃতির দৃশ্য হয়ে উঠেছে মনোরম

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৪ মার্চ ২০২১  

টাঙ্গাইলের মির্জাপুরে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে হাইব্রিড জাতের সুর্যমুখী গাছের আবাদ। বেড়ে উঠছে আবাদি এলাকার প্রাকৃতিক সৌন্দর্য। এই প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য উপজেলার বিভিন্ন এলাকা থেকে আসা দর্শনার্থীরা ভিড় জমাচ্ছে ক্ষেতের আশেপাশে। কম খরচে বেশী লাভ হওয়ায় এলাকার কৃষকরা দিন দিন সুর্যমুখীর আবাদে ঝুঁকে পরেছেন। কৃষকদের সূর্যমুখি গাছের উৎপাদন বাড়াতে নানা ভাবে সহযোগিতা দিয়ে যাচ্ছেন কৃষি বিভাগ। সুর্যমুখী ফুলের হলুদের সৌন্দর্যে প্রকৃতির দৃশ্য হয়ে উঠেছে মনোরম।

পজেলা কৃষি অফিস সুত্র জানায়, কয়েক বছর আগেও এ উপজেলায় সুর্যমুখী আবাদ তেমন চোখে পরেনি। ২/১ জন কৃষক সখের বসে সনাতন পদ্ধতিতে সুর্যমুখী ফুলের চাষাবাদ করেছেন। কৃষি মন্ত্রনালয়ের নির্দেশনায় জেলা ও স্থানীয় কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের পরামর্শে ও সার্বিক সহযোতিায় এলাকার কৃষকরা বর্তমানে আধুনিক ও উন্নত পদ্ধতি হাইব্রিড জাতের সুর্যমুখীর চাষাবাদের জন্য ঝুঁকে পরেছেন। হাইব্রিড জাতের সুর্যমুখী চাষের উপর কৃষকদের নানা ভাবে প্রশিক্ষন দেওয়া হচ্ছে। চলতি বছর মির্জাপুর উপজেলায় ৪০ হেক্টর জমিতে সুর্যমুখীর আবাদ হয়েছে। বিভিন্ন এলাকায় সুর্যমুখী ক্ষেতে হলুদ ফুলের সৌন্দর্য ও সুভাষ উপভোগ করার জন্য উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত দর্শনার্থীরা ভিড় করতেছেন বলে কৃষি বিভাগ জানিয়েছেন।

এদিকে মির্জাপুর পৌরসভা, উপজেলার মহেড়া, জামুর্কী, ফতেপুর, বানাইল, আনাইতারা, ভাতগ্রাম, ওয়ার্শি, ভাওড়া, বহুরিয়া, লতিফপুর, তরফপুর, আজগানা ও বাঁশতৈল ইউনিয়নে হাইব্রিড জাতের সুর্যমুখীর ভাল ফলন হয়েছে।

সূর্যমুখী চাষীরা বলেন, কৃষি বিভাগের পরামর্শে হাইব্রিড জাতের উন্নত জাতের সুর্যমুখী গাছের চাষ করে তারা লাভবান হয়েছেন। আগামী বছর তারা চাষাবাদের পরিমান আরও বৃদ্ধি করবেন।

এ বিষয়ে মির্জাপুর উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ মশিউর রহমানের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, হাইব্রিড জাতের সুর্যমুখী কৃষকদের মাঝে এখন জনপ্রিয় হয়ে উঠেছে এবং কম খরচে বেশী লাভবান হয়েছেন। তাই কৃষকরা আগ্রহ হয়ে সুর্যমুখীর চাষা আবাদে ঝুঁকে পরেছেন। চাষাবাদের বৃদ্ধি ও উন্নয়নের লক্ষে কৃষি বিভাগের পক্ষ থেকে এলাকার কৃষকদের বীজ, সার ও কীটনাশকসহ সার্বিক ভাবে সহযোগিতা দেওয়া হচ্ছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল