• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সাড়ে ৩ লাখ পরীক্ষার্থীর সেরা ২০ এর ১২ জনই জামালপুরের

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৬ মার্চ ২০২১  

জামালপুরের জন্য বিরল সম্মান বয়ে আনলেও শুধুমাত্র প্রচারের অভাবে অভাবনীয় সাফল্যের বার্তা ঢাকা পড়ে আছে। ২০২০ সালে তৃতীয় শ্রেণির বোর্ড পরীক্ষায় নূরানি তালিমুল কোরআন বোর্ড চট্টগ্রামের অধিনে সারাদেশের মাদরাসাগুলোর সাড়ে ৩ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে জামালপুর পৌরসভাধীন তিরুথা রওজাতুল উলূম মাদরাসার ৩৯ জন শিক্ষার্থী অংশ নিয়ে সবাই কৃতিত্বের সাথে পাশ করে। মেধা তালিকার সেরা ২০ এর মধ্যে রওজাতুল উলূম মাদরাসার দ্বিতীয়, তৃতীয় স্থানসহ ১২ জন্য শিক্ষার্থী শীর্ষস্থানের কৃতিত্ব অর্জন করে।

কৃতি শিক্ষার্থীদের পুরস্কৃত করতে ৬ মার্চ তিরুথা মাদরাসা প্রাঙ্গণে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন মাদরাসাটির সভাপতি এবং জামালপুর বড় মসজিদের ইমাম মুফতি মোহাম্মদ আব্দুল্লাহ। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন সাংবাদিক ও মানবাধিকার কর্মী জাহাঙ্গীর সেলিম, মাদরাসা ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক মো. ইব্রাহিম, কোষাধ্যক্ষ মোহা. আব্দুর রাজ্জাক প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মাদরাসার পরিচালক হাফেজ মৌলানা মোহাম্মদ সাইফুল ইসলাম।

আলোচনা সভা শেষে মেধাবীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বোর্ডে মেধাতালিকার শীর্ষস্থান অর্জনকারী পুরস্কার প্রাপ্ত শিক্ষার্থীরা হলো- মো. মারুফ হোসেন দ্বিতীয়, মোছা. হুমাইরা তৃতীয়, মোছা. ফারজানা সপ্তম, মো. সোয়াইব অষ্টম, মোছা. রোকাইয়া ১১তম, মোছা. সাউদা ও মো. আব্দুর রহিম যৌথভাবে ১২তম, মোছা. সাফিয়া সিদ্দিকা ১৩তম, মো. রাকিবুল রনি ১৫তম, মোছা. হাফছা সিদ্দিকা ১৬তম, মো. সাদিকুর ইসলাম ১৮তম এবং মোছা. হাফসা জান্নাত ১৯তম স্থান লাভ করে।

জানা যায়, এ মাদরাসায় ধর্ম শিক্ষার পাশাপাশি বাংলা, ইংরেজি, গণিত সমানতালে পাঠদান এবং ক্রীড়া, সংগীতসহ অন্যান্য সহশিক্ষা প্রদান করা হয়। এছাড়া হাফেজ শিক্ষা এ মাদরাসার অন্যতম কার্যক্রম। শিক্ষার্থীদের হাতের লেখা, উপস্থাপনা সকলের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয় বলে জানান শিক্ষকগণ। ১৬ জন শিক্ষক দ্বারা পরিচালিত এ মাদরাসায় ৪১০ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে।

উল্লেখ্য, শিক্ষার্থীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ার কারণে আলাদাভাবে মহিলা মাদরাসা নির্মাণ করা হচ্ছে। জামালপুর শহর থেকে ৪ কিলোমিটার দূরে অবস্থিত মনোরম পরিবেশে আধুনিক শিক্ষামান বজায় রেখে পাঠদান কর হয় বলে প্রতিষ্ঠানের পরিচালক হাফেজ মৌলানা সাইফুল ইসলাম জানান।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল