• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

সাদত আল মাহমুদের প্রকাশিত উপন্যাস ‘রাজাকার কন্যা’

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২১  

মুক্তিযুদ্ধের সময় আকবর তার তিন সহযোগী যোদ্ধাকে নিয়ে রাজাকার ও হানাদারদের আক্রমণের মুখে পড়েন। প্রখ্যাত রাজাকার নাজমুলের কন্যা তাহমিনা পাকিস্তানি হানাদারদের এবং তার বাবার হাত থেকে কৌশলে আকবরসহ অন্যদের জীবন রক্ষা করেন। তারপরই দেশের অসংখ্য মা-বোন-স্ত্রী-কন্যার মতো তাহমিনাকেও পাকিস্তানি হানাদারেরা ক্যাম্পে ধরে নিয়ে যায়। সেখানে দীর্ঘসময় ধরে তাহমিনা পাক আর্মির ক্যাম্পে অমানুষিক নির্যাতন ও গণধর্ষণের শিকার হয়।

যুদ্ধশেষে তাহমিনা বীরাঙ্গনা জেনেও কোনোকিছুর তোয়াক্কা না করে সমাজের তীর্যক দৃষ্টির বুকে পাড়া দিয়ে নারী পুনর্বাসন কেন্দ্র থেকে স্ত্রীর মর্যাদা নিয়ে আকবর তাকে বিয়ে করেন।

২০১৭ সালের বিজয় দিবস উপলক্ষে টাঙ্গাইলের লেখক সাদত আল মাহমুদের প্রকাশিত উপন্যাস ‘রাজাকার কন্যা’ পাঠকমহলে তোলপাড় সৃষ্টি করেছে। ইতোমধ্যেই উপন্যাসটির তৃতীয় মুদ্রণ প্রকাশিত হয়েছে। চতুর্থ সংস্করণ প্রকাশিত হলো কাকলী প্রকাশনী থেকে। বৃহৎ পরিসরের এই উপন্যাসটির পরতে পরতে মুক্তিযুদ্ধের নয় মাসের সংগ্রামের অন্তরালে উঠে এসেছে মুক্তিযুদ্ধের সময় দেশের অসংখ্য মা-বোনের ইজ্জত ও সম্ভ্রমহানীর করুণ ও চোখে জল আনা কাহিনি। সাথে সাথে নারীরাও যে মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভ‚মিকা রেখেছিল সে কথাও উপন্যাসের কথকতায় উঠে এসেছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল