• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

সখীপুরে তিন হাজার জনগন পেলেন ফ্রি মেডিকেল ক্যাম্পের স্বাস্থ্যসেবা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০  

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) টাঙ্গাইলের সখীপুর উপজেলার হাতিবান্ধা গ্রামে তালিমঘরে দিনব্যাপী বিনামুল্যে চিকিৎসা সেবার আয়োজন করে কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)। ‘কিডনি রোগ জীবন নাশা- প্রতিরোধই বাঁচার আশা’ শ্লোগানে মহান একুশে ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মরণে সখীপুরে এই ১৬তম ফ্রি মেডিক্যাল, কিডনি ও চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত হয়।

টাঙ্গাইল ও আশপাশের জেলার প্রায় আড়াই হাজার রোগীর মাঝে ফ্রি চিকিৎসা সেবা প্রদান করেন বিশেষজ্ঞ ডাক্তাররা। এছাড়াও রোগীদের বিনামুল্যে ওষুধ সরবরাহ ও প্রায় তিনশ’ রোগীকে চোখের ছানি অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্যে প্রাথমিকভাবে বাছাই করে আয়োজকরা।


 
এতে প্রায় তিন হাজার রোগীকে বিনামূল্যে কিডনি, হার্ট, লিভার, চক্ষু, গাইণী, অর্থোপেডিক, গ্যাস্ট, নাক-কান-গলা, ডায়াবেটিস পরীক্ষা-নিরীক্ষা স্বাস্থ্য পরামর্শ প্রদান ও ঔষুধ সরবরাহ করা হয়।

দেশের বিশেষজ্ঞ ৭০ জন চিকিৎসক সমন্বয়ে গঠিত একটি মেডিক্যাল টিম বিনামূল্যে রোগীদের এসব সেবা প্রদান করেন।

দিনব্যাপী বিনামুল্যে চিকিৎসা সেবা উপলক্ষে সেখানে আজ ‘কিডনি রোগ প্রতিরোধে করনীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে ক্যাম্পস-এর সভাপতি ও বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাক্তার এম এ সামাদ বলেন, বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোন না কোন ভাবে কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘন্টায় পাঁচজন লোক মৃত্যুবরন করছে।


 
আলোচনা অনুষ্ঠানে টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল-৮ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম। বক্তব্য রাখেন টাঙ্গাইল পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, বাসাইল উপজেলা চেয়ারম্যান কাজী অলিদ ইসলাম।

এ সময় কুমুদিনী উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল অধ্যাপক ডা. মো. আবদুল হালিম, সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন এন্ড রিসার্চ বাংলাদেশ’র নির্বাহী পরিচালক ডা. একেএম ফজলুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শওকত শিকদার, সখীপুর উপজেলা নির্বাহী অফিসার মো. আমিনুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হা-মীম তাবাসসুম প্রভা, ওসি মো. আমির হোসেন, বাসাইল থানার ওসি তুহিন আলী, কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)’র সহ-সভাপতি নাসরিন বেগম, ব্যবস্থাপনা পরিচালক রেজওয়ান সালেহীন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৬ বছর যাবত হাতিবান্ধা গ্রামে ভাষা শহীদদের স্মরণে দুঃস্থ ও দরিদ্র রোগীদের বিনামুল্যে চিকিৎসার আয়োজন করে আসছে কিডনি এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল