• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

লাভজনক করতে ঢেলে সাজানো হচ্ছে শিল্প প্রতিষ্ঠানগুলো: নূরুল মজিদ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ মে ২০২০  

বাংলাদেশের শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন শিল্প প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করতে ঢেলে সাজানো হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, নতুন উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সম্প্রসারিত করতে শিল্প মন্ত্রণালয়ের কার্যক্রমে নতুন গতি এসেছে।

 

বুধবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব কেএম আলী আজমের দায়িত্ব গ্রহণ এবং বিদায়ী সচিব মো. আবদুল হালিমের কর্মজীবনের সমাপ্তি উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। নবনিযুক্ত সচিব কেএম আলী আজমের সভাপতিত্বে সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথির বক্তৃতা করেন।

 

শিল্পমন্ত্রী বলেন, করোনার পরিস্থিতিতে অর্থনীতির চাকাকে গতিশীল রাখতে স্বাস্থ্যবিধি মেনে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কলকারখানা চালু রাখা হয়েছে। পাশাপাশি চাহিদা অনুসারে বেসরকারি উদ্যোক্তাদেরও সব ধরনের সহযোগিতা দেয়া হয়েছে।

 

করোনা পরিস্থিতিতে জীবন-জীবিকার মাঝে সমন্বয় রেখে সরকার কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, বিশ্ববাজারে বাংলাদেশি পণ্যের যে অবস্থান তৈরি হয়েছে, সেটি ধরে রাখার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

 

এ সময় শিল্প প্রতিমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কল-কারখানাগুলোকে লাভজনক করতে সরকার বহুমুখী উদ্যোগ নিয়েছে। এসব উদ্যোগের ফলে অলাভজনক কারখানাগুলো ধীরে ধীরে ক্ষতির পরিমাণ কমিয়ে লাভজনক হয়ে উঠছে। চালু কারখানাগুলোকে লাভজনক করার পাশাপাশি বন্ধ কারখানাগুলো চালু করার বিষয়ে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

 

সভায় সরকারের রূপকল্প ২০২১ ও  রূপকল্প ২০৪১ অর্জনের পথে দেশের শিল্পখাতকে এগিয়ে নিয়ে যেতে শিল্প মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দেন শিল্প প্রতিমন্ত্রী।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল