• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

রৌমারীর ৪ কি:মি: তুরা রাস্তায় শতাধিক খাদের সৃষ্টি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৬ জুন ২০২০  

কুড়িগ্রামের রৌমারী উপজেলার সাড়ে ৪ কিলোমিটার আন্তর্জাতিক ও ঐতিহাসিক তুরা রাস্তা দুইপাশে বৃষ্টির পানিতে শতাধিক খাদের সৃষ্টি হয়েছে। এতে জীবনের ঝুকি নিয়ে চলাচল করছে শতশত যানবাহন ও পথচারী। গত মাসের প্রথম সপ্তাহ থেকে সংস্কারের কাজ শুরু করলেও নিম্নামান ও ধীরগতিতে কাজ করায় ভেঙ্গেই চলছে রাস্তাটি। আর এতে ঐতিহাসিক তুরা রাস্তারটির হারিয়ে যাচ্ছে সৌন্দর্য্য। দ্রুত রাস্তাটি সংস্কার না করা হলে স্থলবন্দরের সাথে সকল যোগাযোগ বন্ধ হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

 

প্রসঙ্গত, ৩৩ কোটি টাকা ব্যয় সাড়ে ৪কিলোমিটার তুরা রাস্তা, ৩টি ব্রীজ ও ৩টি বক্সকালভার্ড নিমার্ণ করা হয়। বর্তমান আওয়ামীলীগ সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ২০১৩-১৪ ইং অর্থ বছরে সংসদে ৩৩ কোটি টাকা একনেকে পাশ হয়। এর মধ্যে ২২ কোটি টাকা ব্যয় সাড়ে ৪ কিলোমিটার তুরা রাস্তা ও ৩টি বক্সকালভার্ড নির্মাণ করা হয়েছে। অপর দিকে ১১কোটি টাকা ব্যয় ৩টি ব্রীজ নির্মাণ করা হয়। 

 

স্বাধীনতার পর থেকে জাতীয়পার্টি ও বিএনপি সরকার ক্ষমতায় থাকায় কুড়িগ্রাম জেলার প্রত্যন্ত অঞ্চল রৌমারী উপজেলার দিকে কোন নজর দেওয়া হয়নি। পরবর্তীতে আওয়ামীলীগ সরকার বর্তমান দেশরত্ন ও জনগণের বন্ধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী এ অঞ্চলে সুনজর দেন। এর আগে আওয়ামীলীগ থেকে মনোনয়ন নিয়ে জাকির হাসেন সংসদ সদস্য নির্বাচিত হয়ে আশানুরুপ উন্নয়ন করেছেন। ঐতিহাসিক তুরা রাস্তা নির্মাণ করায় অত্র এলাকায় জনমান উন্নয়ন হয়েছে। যা চোখে পড়ার মতো। 

 

সেই সাথে বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক ব্যবসা কেন্দ্র হিসেবে চরনতুনবন্দর স্থলবন্দর চালু করা হয়েছে। যদিও সেটি পূনাঙ্গ স্থলবন্দর হিসেবে এখনও ঘোষনা করা হয়নি। স্থলবন্দর দিয়ে ভারতের আসাম রাজ্য থেকে পাথর,কয়লা, শুটিকি, আদাসহ ২৯ প্রকার মালামাল আমদানী করা হচ্ছে। আবার বাংলাদেশ থেকে তুলা, মেলামাইন, প্লাষ্টিকের আসবাবপত্র ও বইসহ ২৯ প্রকার মালামাল রপ্তানী করা হচ্ছে। এসমস্ত মালামাল প্রতিদিন ৫০/৬০টি ট্রাক দিয়ে বাংলাদেশের বিভিন্ন জেলাসদরে নিয়ে চাহিদা পূরণ করা হয়। তুরা রাস্তা দিয়ে অসংখ্য রিক্্রা,অটোভেন,বোরাক,বাস,ট্রাক, মোটরসাইকেল চলাচল করছে। স্থলবন্দরে ৫হাজার লোকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। 

 

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আল ইমরান বলেন, রাস্তাটির সংস্কারের কাজ চলছে। কোন অনিয়ম হলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল