• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

রাজধানী ঢাকার যেসব জায়গায় কোরবানির হাট বসবে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ জুন ২০২০  

আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর দুই সিটি কর্পোরেশনের নির্ধারিত স্থানগুলোতে এবারও বসছে কোরবানির পশুর হাট। স্বাস্থ্যবিধি মেনে হাট বসবে বলে জানিয়েছে দুই সিটি কর্পোরেশন। এরইমধ্যে হাট ইজারার জন্য দরপত্র আহ্বান করা হয়েছে।

 

স্বাস্থ্যবিধির বিষয়ে ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোজাম্মেল হক বলেন, এবার গাবতলীর স্থায়ী পশুর হাটসহ সবকটি হাটে করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে টিম থাকবে।

 

হাটের স্বাস্থ্যবিধি সম্পর্কে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরীন বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে পরামর্শ করে বাজার ব্যবস্থাপনা ঠিক করা হবে। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকেও একটি নির্দেশনা আসছে জানিয়ে তিনি বলেন, দূরত্ব মেনে কীভাবে হাট করা যায় এটা আমরা চেষ্টা করব। এবার দুই সিটিতে মোট ২৯টি হাট বসবে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় রয়েছে ১৮টি। আর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) ১১টি। মেয়াদ হবে ঈদের দিনসহ আগের পাঁচ দিন।

 

ডিএসসিসির সম্পত্তি বিভাগ সূত্রে জানা যায়, এবার দক্ষিণে ১৪টি অস্থায়ী হাট বসানো হবে। আর স্থায়ী হাট থাকবে চারটি। গত ১৪ জুন হাটের ইজারার জন্য দরপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। ডিএসসিসির এবারের অস্থায়ী হাটগুলো হলো- উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ মাঠ, হাজারীবাগের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, কামরাঙ্গীরচরের ইসলাম চেয়ারম্যানবাড়ির মোড় থেকে বুড়িগঙ্গার বাঁধ, পোস্তগোলা শ্মশানঘাট, শ্যামপুর বালুর মাঠ, মেরাদিয়া বাজার, আরমানিটোলা মাঠ, লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোড, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা, ধূপখোলা মাঠ, সাদেক হোসেন খোকা মাঠের পাশে ধোলাইখাল ট্রাক টার্মিনাল, আফতাবনগরের (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি ও এইচ এবং সেকশন-১ ও ২, আমুলিয়া মডেল টাউন এবং লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ।

 

এছাড়া ঢাকা দক্ষিণের স্থায়ী চারটি হাট হলো-সারুলিয়া পশুর হাট, সারুলিয়া কাঁচাবাজার, ডেমরা বাজার ও কায়েতপাড়া বাজার। অন্যদিকে ডিএনসিসির ১১টি হাটের মধ্যে অস্থায়ী ১০টি হলো—উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ এবং ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা, ভাটারা (সাঈদনগর) পশুর হাট, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাব নগর) ব্লক-ই, সেকশন ৩-এর খালি জায়গা, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইন, মিরপুর সেকশন ৬ ওয়ার্ড ৬ (ইস্টার্ন হাউজিং), উত্তরা ১৭ নম্বর সেক্টরে বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত, কাওলা শিয়ালডাঙ্গা ভাষানটেক রাস্তার নির্মাণাধীন অব্যবহৃত ও পরিত্যক্ত অংশ এবং পূর্বাচল ব্রিজসংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশ। আর গাবতলীতে বসবে স্থায়ী হাট।

 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল