• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

যে পাঁচটি ভুল অভ্যাসের ফলে নষ্ট হচ্ছে লিভার!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

মানবদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হচ্ছে লিভার। লিভার আমাদের দেহে যত ক্ষতিকারক টক্সিন জমে, তা শরীর থেকে ছেঁকে বের করে দেয়। তাই লিভার যদি কোনো কারণে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে শরীরে জমে যাওয়া টক্সিন শরীরেই থেকে যাবে। এর ফলে শরীরে একের পর এক অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে শুরু করবে। তাই শরীর সুস্থ রাখতে লিভার সুস্থ রাখা অত্যন্ত জরুরি।  

জানেন কি, প্রতিদিনের পাঁচটি ভুলে আমরা নিজেরাই নিজেরদের লিভার নষ্ট করে ফেলছি। যদিও এসব ভুল আমরা অজান্তেই করে থাকি। তবে এই অভ্যাসগুলো আমাদের লিভারের মারাত্মক ক্ষতি করে চলেছে। তাই সময় থাকতে সতর্ক না হলে অকালেই লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলবে। চলুন জেনে নেয়া যাক যে ভুলগুলো আমাদের অজান্তেই লিভারের মারাত্মক ক্ষতি করে চলেছে-

 

> ঘুম থেকে উঠে অনেকটা সময় খালি পেটে থাকা অনেকেরই নিত্যদিনের অভ্যাস। কাজের চাপে কিংবা ক্ষুধা না থাকার কারণেই এমনটা করেন অনেকেই। কিন্তু জানেন কি, সকালে ঘুম থেকে ওঠার পর দীর্ঘক্ষণ খাবার না খেয়ে থাকার অভ্যাস লিভারের পক্ষে অত্যন্ত ক্ষতিকর! দীর্ঘদিন ধরে এই অনিয়ম চলতে থাকলে লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে ফেলে। তাই এই কাজটি করা থেকে বিরত থাকুন।

 

> অনেকেরই সকালে ঘুম থেকে উঠে বিছানায় শুয়ে থাকার অভ্যাস রয়েছে। এসময় অনেকে আলস্য করেই পায়খানা-প্রস্রাব চেপে রেখেই শুয়ে থাকেন। এই অভ্যাসও লিভারের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। দীর্ঘদিন ধরে এই অনিয়ম চলতে থাকলে লিভার তার স্বাভাবিক কর্মক্ষমতা হারায়।

 

> যাদের দেরি করে ঘুমোতে যাওয়া এবং দেরি করে ঘুম থেকে ওঠার অভ্যাস রয়েছে, তারা আজই সাবধান হোন। কারণ এই দুটি অভ্যাসই লিভারের পক্ষে ক্ষতিকর। এই অভ্যাসের ফলে হজমের নানা সমস্যাসহ শরীরের একাধিক সমস্যা সৃষ্টি হয়। এর মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ে লিভারের উপরে।

 

> প্রয়োজনের অধিক খাওয়া-দাওয়ার অভ্যাসও লিভারের পক্ষে ক্ষতিকর। কোনো পদ খুব পছন্দ হয়েছে বলে অনেকেই দৈনন্দিনের তুলনায় অনেকটাই বেশি পরিমাণে খেয়ে ফেলেন। এর ফলে হঠাৎ করে লিভারের উপরে বেশি চাপ পড়ে। আর লিভার ক্ষতিগ্রস্ত হয় এবং এর স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট হয়ে যায়।

 

> মাত্রাতিরিক্ত পরিমাণে ওষুধ খেলে লিভার নষ্ট হয়ে যেতে পারে। বিশেষ করে অতিরিক্ত পরিমাণে ব্যথা কমানোর ওষুধ খেলে লিভারের কর্মক্ষমতা ক্রমশ হ্রাস পায়। এছাড়াও ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় লিভার ক্ষতিগ্রস্ত হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল