• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

মিশ্র ফসল চাষে সফল মধুপুরের ফরহাদ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

আনারস, কলা, পেঁপে, মাছ ও বাড়ির আঙ্গিনায় সামান্য ড্রাগন চাষ করে সফলতা অর্জন করেছেন ফরহাদ আলী (৪০)। নিয়মিত পরিশ্রম ও ফসলের যত্ন করে দিন দিন এগিয়ে যাচ্ছেন। টাঙ্গাইলের মধুপুর উপজেলার শোলাকুড়ি লটপাড়া গ্রামের মৃত আব্দুল করিমের ছেলে ফরহাদ আলী।

অন্যের জমি লিজ নিয়ে কলা আনারস পেঁপে চাষের মধ্য দিয়ে তিনি সাফল্য পেয়েছেন তিনি। দাঁড়িয়েছেন নিজের পায়ে। ধরা দিয়েছে সুখের ঠিকানা। হয়েছেন স্বাবলম্বী।
 
জানা যায়, ফরহাদ আলী ১৯৯৭ সালে এসএসসি ও ১৯৯৯ সালে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন। বাবা ছিলেন কৃষক। কৃষি কাজে চলত তাদের সংসার। সংসারে ৪ ভাই-বোনের মধ্যে সে সবার বড় থাকার কারণে বাবার সাথে কৃষিতে সহযোগীতা করতেন। এভাবে ধীরে ধীরে বাবার সাথে কাজের এক পর্যায়ে সে নিজেও কৃষি কাজে মনযোগ দেওয়ার ফলে আর পড়াশোনা হয়নি। সে থেকেই কৃষি কাজে নিজেকে মানিয়ে নেন।

তিনি জানান, বিগত ২০০০ সালে সংসারের কাজের পাশাপাশি নিজে আলাদা করে বাড়ির পাশে পাঁচ বিঘা জমিতে কলা চাষ করেন। অতি যত্নে গড়ে তোলা কলার বাগান ভাল হয়। ফলন আসে ভাল। খরচ বাদে লাভ আসে হাতে। ফলে ফরহাদের উৎসাহ আরোও বেড়ে যায়। পরের বছরে ৫ বিঘাসহ আরোও কয়েক বিঘা জমি বাড়িয়ে কলা চাষ করে। এতে আসে সফলতা।

এভাবে ২০ বছরের ব্যবধানে সে এখন অভিজ্ঞ একজন কৃষক। এখন শুধু কলায় নয়। আনারস, মাছ, পেঁপে, আদা, হলুদ, কচু চাষ করেন। তার বাড়ির আঙ্গিনায় পরীক্ষামূলক ভাবে নিজেদের খাবারের জন্য সামান্য জমিতে ড্রাগনও চাষ করেছেন। বন এলাকায় গাছের পাশাপাশি একসাথে একই জমিতে আনারস, কলা, কচুর মিশ্র চাষ করেছেন।
 
তিনি আরও জানান, জয়নাগাছা গ্রামে জমি লিজ নিয়ে ১০ বিঘা জমিতে কলার বাগান ও নিজ গ্রামে ৩০ বিঘাসহ মোট ৪০ বিঘা জমিতে কলা চাষ করেছেন। চুনিয়া গ্রামে ১৬ বিঘা জমিতে গড়ে তোলেছেন জলডুবি আনারস ও একই সাথে একই জমিতে পেঁপে চাষ করেছেন। সাথী ফসল হিসেবে মাথা খাটিয়ে এক সাথে একই জমিতে দুই ফসল করেছেন। পেঁপে এক বছর থাকবে আসবে বাড়তি ফসল আসবে অর্থ। আনারস যথারীতি সময় মতো আসবে। এ জমি প্রতি বিঘা ১০ হাজার টাকা প্রতি বছর হারে ৪ বছরের জন্য লিজ নিয়েছেন। এখন গাছে গাছে পেঁপে ধরেছে। আনারস গাছের অবস্থাও ভাল। ১ লক্ষ ২০ হাজার জলডুবি জাতের আনারস ও ৫ হাজার ৪শ পেঁপে চারা লাগিয়েছেন এ জমিতে। সময়মতো সার বিষ, কীটনাশক, জৈব সার দেওয়ার কারণে ফসলের অবস্থা ভাল হয়েছে।

ফরহাড আলী জানান, জয়নাগাছা গ্রামে পুকুর লিজ নিয়ে স্থানীয় জাতে রুই, কাতলা ও ব্রিগেড জাতীয় মাছ চাষ করেছেন। এখন সে প্রতি বছর লক্ষ লক্ষ টাকার কৃষি ফসল বিক্রি করে। সংসার জীবনেও ২ সন্তানের জনক। সব মিলিয়ে এখন সে সফল একজন কৃষক।
 
ফরহাদ আলী আরও জানান, এইচএসসি পাশ করে বাবার সাথে কাজের পাশাপাশি নিজেই কৃষি কাজে ঢুকে পড়ে। চাকরীর পিছনে না ঘুরে নিজের পায়ে দাড়ানোর জন্য অন্যের জমি লিজ নিয়ে কৃষি ফসল উৎপাদন করে যাচ্ছে। অন্যের মুখোপেক্ষি না হয়ে নিজেই কৃষি কাজের মধ্য দিয়ে শ্রমিক দিয়ে কাজ করিয়ে নিজের পায়ে দাঁড়িয়েছে। আনারস কলা পেঁপে, আদা, কচু ও মাছ চাষ করছে। ভবিষ্যতে আরোও জমি বাড়িয়ে বড় আকারে কৃষিক্ষেত্র তৈরী করার ইচ্ছা তার। ছেলেদের পড়াশোনা করিয়ে মানুষের মতো মানুষ করার প্রত্যয় জানান তিনি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল