• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
বকশীগঞ্জ সাব-রেজিস্ট্রারের উপর হামলা: একজন গ্রেপ্তার রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান এর বিরুদ্ধে মানববন্ধন ইসলামপুরে কৃষকরা পেল উন্নত মানের বীজ কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে ভুটানের রাজা চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়

ভিজিএফ চালের বদলে সখীপুরে বিতরণ হবে নগদ টাকা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১  

ঈদুল ফিতরে চালের বদলে দুস্থদের মাঝে নগদ টাকা বিতরণ করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (ভিজিডি) গিয়াসউদ্দিন আহমেদের স্বাক্ষরিত চিঠিতে বিষয়টি জানা যায়। চিঠিটি টাঙ্গাইলের সখীপুর উপজেলা প্রশাসনের কাছে এসেছে।

চিঠিতে বলা হয়, ভালনারেবল গ্রুপ ফিডিং (ভিজিএফ) কর্মসূচির আওতায় প্রতি বছর ঈদুল ফিতর উপলক্ষে চাল বিতরণ করা হতো। এবারের ঈদে চালের বদলে দুস্থদের মাঝে নগদ টাকা বিতরণ করা হবে। প্রতি কার্ডের বিপরীতে ৪৫০ টাকা করে দেওয়া হবে। এজন্য পহেলা মে'র মধ্যে ভিজিএফের বরাদ্দের টাকা দুস্থ, অতিদরিদ্র ব্যক্তি ও পরিবারকে এ সহায়তা দিতে হবে। 

ইউনিয়ন পরিষদ বা পৌরসভা ভিজিএফ কমিটির প্রকাশ্যে সভায় তালিকা প্রস্তুত ও প্রত্যায়িত হবে। এবার তালিকায় ৭০ শতাংশ নারী অন্তর্ভুক্ত নিশ্চিত করার কথাও বলা হয়েছে।

উপজেলা প্রকল্প অফিস জানায়, অনিয়ম ঠেকিয়ে সুষ্ঠুভাবে ভিজিএফের নগদ টাকা বিতরণে নানা পরিকল্পনা নেওয়া হয়েছে। উপজেলাতে পৌরসভাসহ কার্ডধারী রয়েছে ১৭ হাজার ৮২২ জন। এ জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৮০ লাখ ১৯ হাজার ৯০০ টাকা। এর আগে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১০ কেজি করে চাল বিতরণ করা হতো। 

এ বছর চালের বদলে প্রতি কার্ডের বিপরীতে ৪৫০ টাকা করে দেওয়া হবে। সূত্র জানায়, ইউপি চেয়ারম্যানরা তাদের ইচ্ছেমতো বিতরণ কাজ সম্পন্ন করেন। এতে একই পরিবার থেকে একাধিক ব্যক্তি সুবিধা পেয়ে থাকে। চালের বদলে টাকা বিতরণ ও তালিকায় যাতে অনিয়ম না হয় বিষয়টি প্রশাসনকে নিশ্চিত করতে হবে।

কাকড়াজান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারিকুল ইসলাম বিদ্যুৎ বলেন, প্রতিবছর ঈদুল ফিতর উপলক্ষে অসহায় ও দুস্থদের মাঝে চাউল বিতরণ করা হতো। এ বছর চালের বদলে টাকা বিতরণ করা হবে। স্বচ্ছতার সঙ্গে এ টাকা বিতরণের চেষ্টা করা হবে বলেও তিনি জানান। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এরশাদুল আলম বলেন, স্বচ্ছতার জন্য উপকারভোগীদের মূল জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করে তালিকা তৈরি এবং উপজেলা কমিটির অনুমোদনের পর বিতরণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা চিত্রা শিকারী বলেন, তালিকা তৈরির ক্ষেত্রে জনপ্রতিনিধিরা যেন নীতিমালা অনুসরণ করেন সে নির্দেশনা দেওয়া হয়েছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল