• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে যে নির্দেশনাগুলো দিলো স্বাস্থ্য অধিদফতর বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী এক্সারসাইজ টাইগার লাইটনিং (টিএল)-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সই হবে ৫ চুক্তি ও সমঝোতা বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের তাগিদ আমরা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করেছি: শেখ হাসিনা যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব বাঁচত দ্বিতীয় ধাপে মনোনয়নপত্র জমা দিলেন যারা বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে চায় কিরগিজস্তান: সালমান এফ রহমান ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম : শেখ হাসিনা

ব্রিটিশ পার্লামেন্ট হাউসে ডিজিটাল বাংলাদেশ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২০  

 ব্রিটিশ পার্লামেন্ট হাউসে ডিজিটাল বাংলাদেশকে উপস্থাপন করলেন বাংলাদেশের ডাক বিভাগের ডিজিটাল লেনদেন ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ মিশুক। ডিজিটাল বাংলাদেশের সহযোগী হিসেবে ‘নগদ’-এর বিভিন্ন উদ্যোগের কথা তিনি সেমিানারে আলোচনা করেন।

সোমবার ‘ইনভেস্ট ইন ডিজিটালবাংলাদেশ; ফ্রমফিনটেকটুহাই-টেক’ শিরোনামে এক সেমিনার আয়োজন করেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

 

লন্ডনের পার্লামেন্ট হাউসের একটি সুইটে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

তানভীর আহমেদ মিশুক তার আলোচনায় বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল লেনেদেন ‘নগদ’ এর বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন। সেমিনারে প্যানেল আলোচক হিসেবে তিনি বলেন, বাংলাদেশে ৫৯টি নিবন্ধিত ব্যাংক থাকার পরও ৫৩ শতাংশ মানুষ আর্থিক অন্তর্ভুক্তির বাইরে রয়েছে। যেখানে ৯৮ শতাংশ মানুষের হাতে মোবাইল থাকার পরও মানুষ আর্থিক অন্তর্ভুক্তিতে আসতে পারছে না, সেখানে ‘নগদ’ তার যাত্রা শুরুর মাত্র ১০ মাসের মধ্যে ১ কোটি ২২ লাখের বেশি মানুষকে আর্থিক অন্তর্ভুক্তিতে আনতে সক্ষম হয়েছে। এ ছাড়া সম্প্রতি আরো প্রায় ৫ কোটি মানুষকে আর্থিক অন্তর্ভুক্তিতে যুক্ত করার কার্যক্রম অব্যাহত আছে।

 

সরকারের আর্থিক সহায়তা, ভাতা ও উপবৃত্তির মতো সেবাগুলো মানুষের কাছে সহজে পৌঁছে দিতে ‘নগদ’ কাজ করছে বলেও মন্তব্য করেন তানভীর আহমেদ মিশুক। 

 

তিনি বলেন, সরকারের আর্থিক সহায়তা সংশ্লিষ্ট ব্যক্তিদের হাতে পৌঁছে যাবে, যার মাধ্যমে আর্থিকভাবে স্বচ্ছল একটি সমাজ গঠন করা সম্ভব হবে।

 

সেমিনারটি সঞ্চালনা করেন হোমপে-এর সিইও রুবেল এহসান। সোনালি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকি, স্ক্রিল-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রুপিন্দর সিং ও লন্ডন স্কুল অব ইকোমিকসের অধ্যাপক লুতফি সিদ্দিক প্যানেল আলোচক হিসেবে সেমিনারে অংশগ্রহণ করেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল