• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বিসিক শিল্পনগরিগুলোতে ৫৭ হাজারেরও বেশি কর্মসংস্থান বেড়েছে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৩ জুলাই ২০২০  

বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের মধ্যেই বিগত এক মাসে বিসিক শিল্পনগরিগুলোতে নতুন ৩১৩টি শিল্প ইউনিট চালুর পাশাপাশি ৫৭ হাজার ৫৯০ জনের কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে। চলমান করোনা পরিস্থিতিতে ৭২টি বিসিক শিল্পনগরীর ৫ হাজার ১৬৪টি শিল্প ইউনিটের মধ্যে ৩ হাজার ২১৪টি শিল্প ইউনিট চালু রয়েছে। এসব শিল্প-কারখানায় ৬ লাখ ৩৬ হাজার ৫৫৩ জনের মধ্যে ৪ লাখ ২২ হাজার ৯৮৫ জন কাজ করছে।

 

করোনা পরিস্থিতিতে বিসিক শিল্পনগরীগুলোতে স্বাস্থ্য বিধি প্রতিপালনের বিষয়টি মনিটরিং করার লক্ষ্যে গঠিত কমিটির তৃতীয় সভায় আজ বুধবার এ তথ্য জানানো হয়।

 

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এ সভায় বিসিকের পরিচালক মোঃ খলিলুর রহমান সভাপতিত্ব করেন। এতে শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি ও উপসচিব নেপাল চন্দ্র কর্মকার, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যুগ্ম মহাপরিদর্শক (স্বাস্থ্য) ডা. মোঃ মোস্তাফিজুর রহমান, বিসিক শিল্পনগরি শিল্প মালিক সমিতির সভাপতি মোঃ মহিউদ্দিন শেখসহ বিসিকের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

 

সভায় বিসিকের আঞ্চলিক কার্যালয়গুলো থেকে প্রাপ্ত শিল্পনগরীর কারখানায় স্বাস্থ্যবিধি প্রতিপালন সম্পর্কিত বিস্তারিত তথ্য উপস্থাপন করা হয়। প্রাপ্ত তথ্যে জানা যায়, শিল্পনগরির অধিকাংশ শিল্প-কারখানায় সরকার নির্ধারিত স্বাস্থ্য বিধি অনুসরণ করে উৎপাদন কার্যক্রম অব্যাহত রয়েছে। এর ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সাপ্লাই চেইন সচল রাখা সম্ভব হচ্ছে।

 

সভায় শতভাগ স্বাস্থ্যবিধি অনুসরণ করে উৎপাদন অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের তাগিদ দেয়া হয়। এ বিষয়ে শিল্পনগরি পর্যায়ে মনিটরিং কার্যক্রম আরও জোরদারের নির্দেশনা দেয়া হয়। একই সাথে সকল শিল্প-কারখানায় থার্মাল স্ক্যানার ব্যবহার নিশ্চিতকরণ এবং কর্মরত শ্রমিক কর্মচারীদের ইমিউনিটি বৃদ্ধির জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দেয়া হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল