• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বাংলাদেশ শিক্ষার অন্তর্ভুক্তির দিকে অগ্রসর: ইউনেস্কো

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ জুন ২০২০  

একটি নতুন গ্লোবাল রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশ শিক্ষার অন্তর্ভুক্তির দিকে বেশ কয়েকটি ইতিবাচক উদ্যোগ নিয়েছে, তবে বাকি বাধাগুলি কাটিয়ে উঠতে আরও অনেক কিছু করা দরকার।

 

গ্লোবাল এডুকেশন মনিটরিং রিপোর্টের পরিচালক মানস আন্তোনিস ইউএনবিকে বলেছিলেন, “নীতি নির্ধারকদের বিশেষত শিশু কনে ও শরণার্থীদের জন্য অন্তর্ভুক্তির পথে যে প্রধান প্রতিবন্ধকতা রয়েছে তার প্রতি মনোনিবেশ করা উচিত।

 

বাংলাদেশ সম্পর্কে এক প্রশ্নের জবাবে অ্যান্টোনিস বলেছিলেন যে শিক্ষার ক্ষেত্রে বিশেষত প্রতিবন্ধী এবং যারা সংখ্যালঘু ভাষায় কথা বলছেন তাদের ক্ষেত্রে অন্তর্ভুক্তির দিকে বাংলাদেশে অনেক ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়েছে।

 

"তবে প্রকৃত অন্তর্ভুক্তি সমস্ত শিক্ষার্থীদের তাদের পরিচয়, পটভূমি এবং ক্ষমতা নির্বিশেষে আবৃত করবে," পরিচালক বলেছিলেন।

 

সমস্ত দেশের এক চতুর্থাংশের আইন অনুসারে প্রতিবন্ধী শিশুদের বিভিন্ন সেটিংয়ে শিক্ষিত করা উচিত, লাতিন আমেরিকা এবং ক্যারিবিয়ান, পাশাপাশি এশিয়ায় 40 শতাংশের বেশি।

 

 

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের আইন আরও সমেত।

 

ইউনেস্কোর ২০২০ সালের গ্লোবাল এডুকেশন মনিটরিং রিপোর্ট অনুসারে: অন্তর্ভুক্তি এবং শিক্ষা, ১০ শতাংশেরও কম দেশে আইন রয়েছে যা শিক্ষায় সম্পূর্ণ অন্তর্ভুক্তি নিশ্চিত করতে সহায়তা করে।

 

মধ্য ও দক্ষিণ এশিয়ার কোনও দেশই সেই দশ শতাংশের মধ্যে নেই।

 

প্রতিবেদন অনুসারে, বাংলাদেশের অন্তর্ভুক্তিমূলক শিক্ষার একটি সংজ্ঞা রয়েছে, তবে সকল প্রান্তিক শিক্ষারাই অন্তর্ভুক্ত নয়। এটি তার শিক্ষা খাত পরিকল্পনায় অন্তর্ভুক্তিমূলক শিক্ষাকে অন্তর্ভুক্ত করে।

 

বাংলাদেশে, ২০১০ সালের জাতীয় শিক্ষানীতি শিশুদের মাতৃভাষায় শিক্ষা প্রাপ্তির অধিকারকে স্বীকৃতি দিয়েছে।

 

কিছু শিক্ষানবিসকে বাদ দেওয়ার জন্য আইন তৈরি করা হয়েছে:

 

মহিলাদের বিরুদ্ধে সকল প্রকার বৈষম্য দূরীকরণ সম্পর্কিত কনভেনশনের ১ Article অনুচ্ছেদে জবরদস্তি ও বাল্যবিবাহ নিষিদ্ধ করা হয়েছে, তবে ২০ টি দেশ যার মধ্যে অনেকের মধ্যেই বাল্যবিবাহের প্রচলন রয়েছে এমন দেশগুলিতে, যেমন বাংলাদেশের, থ্রাইকেলের উপর প্রতিক্রিয়া প্রকাশ করেছে হয়।

 

বাল্যবিবাহের বিরুদ্ধে বাংলাদেশের আইনী বিধান বিরোধী, কারণ এটি পিতামাতাকে বা অভিভাবকদের শাস্তি দেয় তবে এ জাতীয় বিবাহকে বাতিল বলে ঘোষণা করে না, রিপোর্টটি বলে।

 

রোহিঙ্গাদের জন্য শিক্ষা

 

বাংলাদেশের রোহিঙ্গাদের মতো শরণার্থীদের সমান্তরাল শিক্ষাব্যবস্থায় শেখানো হয়।

 

২০২০ সালের জানুয়ারিতে সরকার ঘোষণা করেছিল যে, ২০২০ সালের এপ্রিলের মধ্যে শিবিরে 6th ষ্ঠ থেকে নবম শ্রেণির ১০,০০০ রোহিঙ্গা শিশু মিয়ানমারের পাঠ্যক্রমটি ব্যবহার করে একটি পাইলট প্রোগ্রামে নাম লেখাবে।

 

এই সিদ্ধান্তটি রোহিঙ্গাদের শিক্ষার সম্ভাবনা প্রদানের একদিকে যাওয়ার পরেও এটি জাতীয় শিক্ষাব্যবস্থায় শরণার্থীদের অন্তর্ভুক্ত করার নীতি লঙ্ঘন করে।

 

এশিয়াতে রোহিঙ্গাদের মতো বাস্তুচ্যুত মানুষকে সমান্তরাল শিক্ষাব্যবস্থায় পড়ানো হত।

 

ওইসিডি দেশগুলিতে, অভিবাসী ব্যাকগ্রাউন্ডের দুই তৃতীয়াংশেরও বেশি শিক্ষার্থী বিদ্যালয়ে অংশ নিয়েছে যেখানে তারা শিক্ষার্থীদের জনসংখ্যার কমপক্ষে ৫০ শতাংশ হয়ে থাকে এবং তাদের শিক্ষাগত সাফল্যের সম্ভাবনা হ্রাস করে।

 

গ্লোবাল এডুকেশন মনিটরিং রিপোর্টের পরিচালক মনস আন্তোনিস বলেছেন, "কোভিড -১৯ আমাদের আমাদের শিক্ষাব্যবস্থাগুলি সম্পর্কে নতুন করে চিন্তা করার সত্যিকার সুযোগ দিয়েছে।"

 

"তবে মূল্যবোধ ও বৈচিত্র্যকে স্বাগত জানিয়ে এমন একটি পৃথিবীতে চলে যাওয়া রাতারাতি ঘটবে না one এক ছাদের নীচে সমস্ত শিশুকে পড়াতে এবং শিক্ষার্থীরা সবচেয়ে ভাল শিখতে পারে এমন পরিবেশ তৈরি করার মধ্যে একটি স্পষ্ট উত্তেজনা রয়েছে But তবে, গোপন করুন -19 আমাদের দেখিয়েছে যে আছে। আমরা যদি আমাদের মনকে সেট করে রাখি তবে কিছু আলাদাভাবে করার সুযোগ রয়েছে ""

 

২০১ The সালে ব্রেইল পাঠ্যপুস্তক নিয়ে বাংলাদেশের পাঠ্যক্রম এবং পাঠ্যপুস্তক বোর্ড ১৫ বছরের কম বয়সী সুবিধাবঞ্চিত ৪০,০০০ শিশুদের মধ্যে মাত্র ৯63৩ টিতে পৌঁছেছে।

 

সিলেবী এবং পাঠ্যপুস্তকগুলিও বাদ দিতে পারে: বাংলাদেশে মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি ভাষার পাঠ্যপুস্তক এবং ছবিগুলির মধ্যে মহিলাদের ৩ 37 শতাংশ ছিল।

 

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবন্ধী শিক্ষার্থীদের চাহিদা পূরণের জন্য পেশাদার শিক্ষকরা পেশাদার বিকাশের প্রাক-ও পরিষেবা সুযোগের অভাবের কথা জানিয়েছেন বাংলাদেশের শিক্ষকরা।

 

তবে আরও বিচিত্র শিক্ষাপ্রতিষ্ঠান নিয়োগের জন্য ভালো প্রচেষ্টা করা হয়েছে।

 

বাংলাদেশ সরকার দাতার সহায়তায় প্রতিবন্ধী বাচ্চাদের 50৫০ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ দেয়, যাদের মধ্যে প্রায় percent০ শতাংশই নারী।

 

বাংলাদেশের অন্তর্ভুক্তির দিকে কয়েকটি ইতিবাচক নীতি রূপরেখার করা হয়েছে।

 

১৯৯৪ সালে বাংলাদেশে চালু হওয়া একটি বৃহত্তর স্তরের মহিলা মাধ্যমিক বিদ্যালয়ের উপবৃত্তি কর্মসূচি ১৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ২৫ শতাংশ, বিলম্বিত বিবাহ, সন্তানের সংখ্যা হ্রাস এবং সিদ্ধান্ত গ্রহণের স্বায়ত্তশাসনের উন্নতি করেছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল