• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এ পদোন্নতি পেলেন আব্দুল আউয়াল

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের মহাব্যবস্থাপক মো. আব্দুল আউয়াল সরকারকে প্রধান কার্যালয়ের নির্বাহী পরিচালক (গবেষণা) পদে পদোন্নতি দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

আব্দুল আউয়াল সরকার ১৯৮৫ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে যোগদান করেন। দীর্ঘ ৩৪ বছরের বেশি সময় তিনি বিভিন্ন গবেষণামূলক কর্মকাণ্ডে জড়িত আছেন। দাফতরিক দায়িত্বের অংশ হিসেবে তিনি আমেরিকা, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন, ফিলিপাইন, তুরস্ক, ইংল্যান্ড, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন সেমিনার , ওয়ার্কশপ ও রাউন্ডটেবিলে অংশগ্রহণ করেছিলেন।

 

১৯৮০ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক এবং ১৯৮১ সালে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৯৮ সালে যুক্তরাজ্যের  লংব্রো বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে (ইসলামী অর্থনীতি, ব্যাংকিং ও ফিন্যান্সসহ) এম.এস.সি ডিগ্রি অর্জন করেন।

 

আব্দুল আউয়াল সরকার ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স (ওওইও) থেকে ইসলামিক ব্যাংকিং ও বীমা বিষয়ে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন। পরে তিনি ওই প্রতিষ্ঠানের ঢাকা আঞ্চলিক কার্যালয়ের মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন। সেই সঙ্গে বাংলাদেশের আল-বারাকা ব্যাংক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষের দায়িত্বও পালন করেছেন তিনি।

 

সৌদি আরবের ইসলামী রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট, ইসলামি উন্নয়ন ব্যাংক, জেদ্দা ও অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন অফ ইসলামিক ফিনান্সিয়াল ইনস্টিটিউশনস, মানামা, বাহরাইনে যথাক্রমে ২০১৫ ও ২০১৮ সালে ভিজিটিং রিসার্চ স্কলার হিসেবে কর্মরত ছিলেন।

 

দেশ-বিদেশের খ্যাতিমান জার্নালে প্রায় ৩৫টি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ২০১২-২০১৪ সময়ে বাংলাদেশ ব্যাংক প্রশিক্ষণ অ্যাকাডেমি (বিবিটিএ) এর অনুষদ সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেন আবদুল আউয়াল সরকার।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল