• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বাংলাদেশ পুলিশের সব ধরনের ভাতা বৃদ্ধি পেলো

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২০  

বিশেষ বা ঝুঁকি ভাতাসহ বাংলাদেশ পুলিশের প্রায় সব ধরনের ভাতা বাড়ালো বাংলাদেশ সরকার। সম্প্রতি এ সংক্রান্ত একটি আদেশ গেজেট আকারে প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়।

 

এরমধ্যে পুলিশের সব শাখার কনস্টেবল ও গার্ড কনস্টেবলের বিশেষ ভাতা ৪৫ টাকা থেকে বাড়িয়ে প্রতি মাসে ৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া মেট্রোপলিটন পুলিশ এএসআই ও এসআই বা সার্জেন্ট, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, সিআইডির এএসআই বা এএসআই (সশস্ত্র), মেট্রোপলিটন পুলিশের নায়েকদের আগে ৪৫ থেকে ৬০ টাকা থাকলেও বর্তমানে বাড়িয়ে তা ৩০০ টাকা করা হয়েছে।

 

পুলিশের প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং বিশেষ শাখা, জেলা এসবির এএসআই বা এএসআইদের (সশস্ত্র) বিশেষ ভাতা ১৮৫ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়েছে। এছাড়া এএসপি আর্মড পুলিশ ব্যাটালিয়নে কর্মরত এএসপি ও বিশেষ নিরাপত্তা ও সুরক্ষা ব্যাটালিয়নের (এসপিবিএন) বিশেষ ভাতা ১ হাজার টাকা করা হয়েছে, যা আগে ছিল ৫৫০ টাকা।

 

গেজেট অনুযায়ী, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং এসপিবিএনের এসপি পদের পুলিশ সদস্যদের জন্য আগে বিশেষ ভাতা ৯০০ টাকা ছিল। তা বাড়িয়ে করা হয়েছে ১ হাজার ৫০০ টাকা। আর অতিরিক্ত এসপিদের ভাতা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০০ টাকা। যা আগে ছিল ৭২০ টাকা।

 

বাংলাদেশ পুলিশের সব ইউনিটের এসআই ও সার্জেন্টরা আগে প্রতি মাসে মোটরসাইকেল ভাতা হিসেবে ২১৫ টাকা পেলেও তা এখন করা হয়েছে ৫০০ টাকা। সব ইউনিটের পরিদর্শক এবং এসআই ও সার্জেন্ট নিঃশর্ত যাতায়াত ভাতা বাবদ প্রতি মাসে পাবেন ৫০০ টাকা, যা আগে ছিল ২৫০ টাকা।

 

এসব ভাতা ছাড়াও বাড়ানো হয়েছে টেলকম এলাউন্স। সব ইউনিটের এএসপি, পরিদর্শক এবং এসআই প্রতি মাসে পাবেন ৫০০ টাকা, যা আগে ছিল যথাক্রমে ৩৭৫ টাকা, ২৭০ টাকা এবং ১৮০ টাকা। এএসআই ও এএসআই (সশস্ত্র) প্রতি মাসে পাবেন ৩০০ টাকা, আগে যা ছিল যথাক্রমে ১১৫ টাকা ও ১০০ টাকা।

 

আগে সব ইউনিটের কনস্টেবলদের জন্য সশস্ত্র শাখা ভাতা ১৫ টাকা থাকলেও এখন সেটি বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। অন্যদিকে পিবিএক্স এলাউন্স হিসেবে এএসআই ও কনস্টেবল পাবেন প্রতি মাসে ৪০০ টাকা ও ৩০০ টাকা, আগে যা ছিল যথাক্রমে ৭৫ টাকা ও ৪৫ টাকা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল