• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বঙ্গবন্ধুকে নিয়ে ‘ইতিহাসের মহানায়ক’ বইয়ের মোড়ক উন্মোচন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২১  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাঁকে নিয়ে ‘ইতিহাসের মহানায়ক’ নামে বিশেষ স্মারক গ্রন্থ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

রোববার দুপুরে সমিতির মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন করেন সমিতির বিদায়ী সভাপতি এ এম আমিন উদ্দিন। তিনি অ্যাটর্নি জেনারেলও। তিনি বলেন, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে এই বই প্রকাশ করা হয়েছে। বঙ্গবন্ধু আইনজীবী, আদালত, আইনের শাসন ও বিচার বিভাগ নিয়ে কী ভেবেছেন, সেই বিষয়গুলো মানুষের সামনে তুলে ধরতে এই প্রকাশনা।
 এই আয়োজনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহসভাপতি মনিরুজ্জামান; সহসম্পাদক ইমতিয়াজ ফারুক, মোহাম্মদ বাকির উদ্দিন ভূইয়া; সদস্য হুমায়ুন কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

সমিতির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই স্মারক গ্রন্থে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মময় জীবন, বাঙালি জাতিসত্তার আত্মপ্রকাশে তাঁর রাজনৈতিক সংগ্রাম, আত্মত্যাগ ও স্বনির্ভর বাংলাদেশ বিনির্মাণে তাঁর স্বপ্নের বিভিন্ন দিক নিয়ে বিশ্লেষণমূলক ও স্মৃতিচারণামূলক লেখা প্রকাশিত হয়েছে। বইটিতে খসড়া শাসনতন্ত্র নিয়ে পাকিস্তান আইন পরিষদে শেখ মুজিবের ভাষণ, আগরতলা ষড়যন্ত্র মামলায় তাঁর জবানবন্দি, খসড়া সংবিধান প্রসঙ্গে গণপরিষদে বঙ্গবন্ধুর ভাষণসহ আরও নানা বিষয় উল্লেখ করা হয়েছে।

স্মারক এই গ্রন্থে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিমসহ বিশিষ্ট ব্যক্তিদের লেখা রয়েছে।

বঙ্গবন্ধুকে নিয়ে ‘ইতিহাসের মহানায়ক’ বইয়ের মোড়ক উন্মোচন

এই আয়োজনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ এম আমিন উদ্দিন বলেন, ‘বর্তমানে দেশে একটি গোষ্ঠী মসজিদ ব্যবহার করে দেশে বিশৃঙ্খলার সৃষ্টি করছে। আমরা কি কেউ এমন কর্মকাণ্ড সমর্থন করতে পারি?’ তিনি বলেন, ‘একজন বিদেশি অতিথি আসবেন, তিনি কিন্তু ২০১৫ সালেও এসেছেন, তখন কথা হয়নি। এবার হঠাৎ করে কথা উঠল। তিনি আসায় হঠাৎ করে তাদের (বিশৃঙ্খলা সৃষ্টিকারী) ঘুম ভাঙল। মনে হলো কিছু করতে হবে। ব্রাক্ষণবাড়িয়ায় যে কাজটা হয়েছে, তা আমরা কি সমর্থন করতে পারি? এখনই তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নেওয়া হলে দেশে আইনের শাসন থাকবে না।’
করোনা পরিস্থিতিতে আদালত খোলা রাখা উচিত কি না, এমন প্রশ্নের জবাবে এ এম আমিন উদ্দিন বলেন, ‘লকডাউনের সময় শারীরিক উপস্থিতিতে আদালত খোলা রাখা ঠিক হবে না। এই সময় যানবহন চলাচলে বিধিনিষেধ আছে। অনেকেই আসতে পারবেন না। আমি মনে করি, বাসায় থেকে ভার্চ্যুয়ালি আদালতে যুক্ত হওয়ার ব্যবস্থায় সবাই উপকৃত হবেন।’ 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল