• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইহসানুল করিমের প্রতি বাসস পরিবারের গভীর শ্রদ্ধা নিবেদন ভুটানের রাজাকে কুড়িগ্রামে বিজিবির রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর গোপালগঞ্জে মুকসুদপুরে অভিযোগ প্রতিকার বিষয়ক সমন্বয় সভা তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন

পাকিস্তানের সাময়িকীর প্রচ্ছদে বাংলাদেশ নিয়ে ৭ প্রবন্ধ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩০ মার্চ ২০২১  

পাকিস্তানের করাচি থেকে প্রকাশিত হয় সাউথ এশিয়া নামের এই সাময়িকীটি। ১৯৭৭ সাল থেকে প্রতিমাসে নিয়মিত প্রকাশিত হচ্ছে এটি। প্রথমে এটির নাম ছিল থার্ড ওয়ার্ল্ড। এরপর ১৯৯৭ সালে নাম বদল করে রাখা হয় সাউথ এশিয়া। পত্রিকাটির মার্চ সংখ্যার প্রচ্ছদে স্থান করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সাময়িকীটির মার্চ সংখ্যাটি সাজানো হয়েছে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে। সাতটি নিবন্ধ স্থান পেয়েছে এখানে।

ইংরেজি ভাষায় লেখা এই প্রবন্ধগুলোর প্রথমটা লিখেছেন ড. ফরিদা খান। তিনি কলোরাডো বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক। তিনি তাঁর প্রবন্ধের নাম দিয়েছেন 'টেকিং স্টক'।  
এর পরের প্রবন্ধেটির নাম 'লাইফ বিগিনস অ্যাট ৫০'। এটি লিখেছেন পাকিস্তানের সাবেক সিনেটর জাভেদ জব্বার। তিনি একজন লেখক, প্রাক্তন সিনেটর এবং ফেডারেল মন্ত্রী। 

তৃতীয় প্রবন্ধটি লিখেছেন ডা. আহরার আহমদ। তার প্রবন্ধের নাম 'প্লিজেন্ট সারপ্রাইজ'। চতুর্থ প্রবন্ধটির নাম 'ফাস্ট ট্র্যাক'। এটি লিখেছেন মাজেদ আজিজ। পঞ্চমটি লিখেছেন, ডানকান বার্টলেট। নাম দিয়েছেন 'ম্যালাইস টুওয়ার্ডস নান?'

ষষ্ঠ প্রবন্ধটির নাম 'ডেভেলপমেন্ট মিরাকল'। লিখেছেন, বিরুপাক্ষ পাল। সপ্তমটি লিখেছেন আসিফ জাবেদ। নাম দিয়েছেন, 'ইকোনমিক সলিউশন'।

পড়তে পারবেন এই লিংকে : http://www.southasia.com.pk/category/cover-story/

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল