• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

নতুন অ্যান্ড্রয়েড-১১ তে সেরা ৮ ফিচার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

একের পর এক চমক দেখিয়ে যাচ্ছে এন্ড্রয়েড। গুগলের পিক্সেল মডেলের ফোনগুলোতে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের ১১তম ভ্যারিয়েন্ট যোগ করার মাধ্যমে অফিসিয়াল ভাবে অ্যানড্রয়েড ১১ বাজারে নিয়ে এসেছে গুগল।

খুব শিগগিরই বাজারের সব ব্র্যান্ডের পাশাপাশি ওয়ান প্লাস, শাওমি, রিয়েলমিসহ কয়েকটি চীনা ব্র্যান্ডও এই নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবে।

 

নতুন এই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে অত্যাধুনিক প্রাইভেসি ফিচার, স্মার্ট হোম কন্ট্রোল, অত্যাধুনিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলসহ কিছু প্রয়োজনীয় ফিচার যোগ করেছে গুগল।

 

মেসেজিং অ্যাপগুলোর জন্য নিয়ে আসা নতুন অ্যাপ ড্রয়ার সিস্টেম ব্যবহার করে গ্রাহক নিজের ইচ্ছা মত পছন্দের ব্যক্তিদের অগ্রাধিকার দিয়ে রাখতে পারবেন। এই অগ্রাধিকার দেয়া ব্যক্তিদের মেসেজ গ্রাহক চাইলেই তার লক স্ক্রিনে দেখতে পারবেন।

 

এছাড়া সব মেসেজিং অ্যাপের ক্ষেত্রে চ্যাট বক্স ফেসবুক মেসেঞ্জারের বাবলের মত ভেসে উঠবে অ্যানড্রয়েড ১১তে।

 

গ্রাহকদের জন্য স্মার্টফোনে আসা বিগত ২৪ ঘণ্টার সব নোটিফিকেশনের তালিকা করে রাখবে অ্যানড্রয়েড ১১। গ্রাহক চাইলেই তা নোটিফিকেশনের তালিকায় তা পুনরায় দেখতে পাবেন।

 

গ্রাহকদের জন্য বিল্ট ইন স্ক্রিন রেকর্ডার অ্যাপ নিয়ে এসেছে অ্যানড্রয়েড ১১। যা গ্রাহক চাইলেই কুইক সেটিং থেকে সরাসরি ব্যবহার করতে পারবেন। রয়েছে আরো ঝামেলাবিহীন মিডিয়া কন্ট্রোলার এবং এক্সটারনাল অডিও কন্ট্রোলার।

 

স্মার্টহোমের জন্য রয়েছে স্মার্ট হোম কন্ট্রোলের সাহায্যে ঘরের তাপমাত্রা, লাইট চালু বন্ধসহ ঘরের স্মার্ট ডিভাইস কন্ট্রোলের বিল্ট ইন ফিচার।

 

অ্যানড্রয়েড ১১-এ গ্রাহক চাইলে একবারের জন্য কোন অ্যাপকে একবার অনুমতি দিতে পারবেন। অব্যবহৃত অ্যাপগুলোর ক্ষেত্রে ডিভাইস এক্সেসের অনুমতি মুছে ফেলতে সক্ষম এই অপারেটিং সিস্টেম। এছাড়া নতুন কয়েকটি নিরাপত্তা ফিচার যোগ করেছে এই অপারেটিং সিস্টেম।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল