• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ধুনটে শিক্ষকের জমি থেকে ধান কেটে নিয়ে লাপাত্তা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

জমিজমা নিয়ে বিরোধের জের ধরে বগুড়ার ধুনট উপজেলায় গোলাম মুর্তুজা নামে এক স্কুল শিক্ষকের জমি থেকে প্রতিপক্ষের লোকজন অবৈধভাবে ধান কেটে নেয়ার অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার সকাল ৭টার দিকে উপজেলার মথুরাপুর ইউনিয়নের কাশিয়াহাটা গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ক্ষতিগ্রস্থ স্কুল শিক্ষক গোলাম মুর্তুজা ধুনট থানায় একটি অভিযোগ দিয়েছেন।

 

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলা মথুরাপুর ইউনিয়নের কাশিয়াহাটা গ্রামের জামশেদ আলী সরকারের ছেলে গোলাম মুর্তুজার সাথে একই এলাকার আসাব আলী ছেলে মওলা বক্স ও নুরুল ইসলাম এবং হযরত আলী ছেলে মোখলেছার রহমান ও মোত্তালেব হোসেনের সাথে দীর্ঘদিন ধরে ৯৩ শতক জমি নিয়ে বিরোধ চলে আসছে।

 

এ বিষয়টি নিয়ে স্থানীয় ভাবে বেশ কয়েকটি শালিস বৈঠক হলেও কোন সমাধান হয়নি। পরে বিষয়টি নিয়ে গোলাম মুর্তুজা আদালতে মামলা দায়ের (মামলা নং- ৬৮/২০) করলে আদালত মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রতিপক্ষের বিরুদ্ধে স্থায়ী নিষেধাজ্ঞা জারি করে। চলতি মৌসুমে ওই জমিতে ধান চাষ করেন গোলাম মুর্তুজা।

 

এ অবস্থায় বৃহস্পতিবার সকাল ৭টার দিকে প্রতিপক্ষ মওলা বক্স তার সঙ্গীয় লোকজন নিয়ে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে উক্ত জমির ধান জোরপুর্বক কাটতে থাকে। এসময় তাদের বাঁধা দিতে গেলে তারা গোলাম মুর্তুজাকে মারপিটের ভয় দেখিয়ে জমির সমস্ত ধান কেটে নিয়ে যায়। এতে গোলাম মুর্তুজার প্রায় ৮০হাজার টাকার ক্ষতি হয়েছে।

 

এ ঘটনায় স্কুল শিক্ষক গোলাম মুর্তুজা জানান, ১৯৩৯ সাল থেকে প্রায় ৮০ বছর হলো তারা ওই জমি ভোগ দখল করে আসছেন। জমির সমস্ত কাগজপত্র তাদের নামে। প্রতিপক্ষের লোকজন আদালতের স্থায়ী নিষেধাজ্ঞা অমান্য করে তাদের জমি থেকে জোরপুর্বক ধান কেটে নিয়েছে।

 

এ ঘটনায় নুরুল ইসলাম বলেন, দাদার সম্পতি আমরা ভোগদখল করে আসছি। কিন্ত জামশেদ সকারের ছেলেরা জাল দলিল মুলে অবৈধভাবে সেই জমি দখলের চেষ্টা করছেন। এ বিষয়টি নিয়ে আদালতে মামলা বিচারাধিন রয়েছে।  

 

এ বিষয়ে ধুনট থানার উপ-পরিদর্শক (এসআই) প্রদীপ কুমার বলেন, অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। জমি থেকে ধান কেটে নেওয়ার ঘটনার প্রমান মিলেছে। কিন্ত কেটে নেওয়া ধানের কোন সন্ধান পাওয়া যায়নি। এছাড়া এ ঘটনার সাথে জড়িত ব্যক্তিরা পলাতক রয়েছে। তবে অভিযোগের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল