• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ধনবাড়ীতে তীব্র শীতে জমে উঠেছে গরম কাপড়ের ব্যবসা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০১৯  

টাঙ্গাইলের ধনবাড়ীতে তীব্র শীতে জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশার কারণে এলাকার দরিদ্র ও বৃদ্ধ মানুষেরা বেশি কষ্ট পাচ্ছে। গত কয়েক দিন যাবৎ সূর্যের মুখ দেখা যায়নি। প্রচন্ড শীতের কারণে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঘন কুয়াশার কারণে মানুষ ঘর থেকে বের হতে সাহস পাচ্ছে না। বয়স্ক নারী পুরুষ ও শিশুরা শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে। ফলে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে।


 
সরেজমিনে ধনবাড়ীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ধনবাড়ীর মুশুদ্দি, উখারিয়াবাড়ি, ইসলামপুর, বিলাসপুর, বীরতারা, নরিল্যা, ভাইঘাট, কেন্দুয়া, মমিনপুর এলাকা পর্যন্ত শীতের তীব্রতা ও ঘন কুয়াশার কারণে প্রয়োজন ছাড়া মানুষ ঘরের বাইরে তেমনটা যাচ্ছে না। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি গ্রামা লে কম। দুস্থ ও শীতার্ত মানুষগুলো শীতের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য কাঠ, খড়, শুকনো লতা-পাতা দিয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারনের জন্য চেষ্টা করছে। শীতের কারনে নানা রোগের প্রার্দুভাব দেখা দিয়েছে। সন্ধ্যা নামার সাথে সাথে নেমে আসে শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশা। এ জন্য যান চলাচলে হচ্ছে চরম অসুবিধা। বীজতলা নিয়ে ক্ষতিগ্রস্থ হবে এমন আশংকা করছেন কৃষকরা। পাকা আমন ধান ক্ষেত থেকে বাড়ীতে আনতে পারছে না। রোদের কারণে ধান নিয়ে কৃষকরা পড়েছেন মহাবিপদে। ধান কাটার শ্রমিকের মজুরিও বেড়েছে। শ্রমিকও পাওয়া যাচ্ছে না।

এলাকার মানুষেরা জানান, কয়েক দিন ধরে প্রচন্ড শীতে আমরা মাঠে কাজ করতে পারছি না। শিশুদের সমস্যা বেড়ে গেছে। সন্ধ্যার পর পরই দোকান পাঠ বন্ধ হয়ে যায়। হতদরিদ্র ও প্রান্তিক কৃষকরা তাদের জমিতে কাজ করতে পারছে না। শ্রমিকের মজুরি বৃদ্ধির কারণে গৃহস্থের জমির ধান ঘরে তুলতে খরচ কয়েকগুণ বেড়ে গেছে। কুয়াশার কারণে সরিষা ও সবজির ব্যাপক ক্ষতি হচ্ছে।


 
অপরদিকে, তীব্র শীতের কারণে গরম কাপড়ের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। গরম কাপড়ের বাজারে দেখা গেছে প্রচন্ড ভীড়। নিম্ন আয়ের মানুষেরা গরম কাপড়ের বাজারে ভীড় জমাচ্ছে। ধনবাড়ী এলাকার বিভিন্ন স্থানে জমে উঠেছে গরম কাপড়ের বাজার। দাম গত বছরের তুলনায় বেশি বলে ক্রেতারা জানান। প্রতিটি শীতের কাপড়ে ৪০-৯০ টাকা পর্যন্ত বেড়েছে। সীমিত আয়ের মানুষের পক্ষে মার্কেটে আসাটা এখন কঠিন হয়ে পড়েছে। খুচরা বিক্রেতারা জানান গত বছরের তুলনায় এবার শীত বস্ত্রের বিক্রি অনেক বেড়েছে। সব জিনিসের সাথে তাল মিলিয়ে বেড়েছে শীতের কাপড়ের দাম। হঠাৎ করে চাহিদা বেড়ে যাওয়ার কারণে দামও বেড়েছে। শহরে বিভিন্ন স্থানে বাহারী কাপড়ের পসরা নিয়ে বসেছে গরম কাপড়ের বাজার।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল