• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ড.এমএ ওয়াজেদ মিয়ার ৭৯ তম জন্মদিন আজ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২১  

আজ ১৬ ফেব্রুয়ারী, মঙ্গলবার বাংলাদেশের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়ার ৭৯ তম জন্মদিন। ১৯৪২ সালের এই দিনে বাংলাদেশের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এমএ ওয়াজেদ মিয়া রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ড. এমএ ওয়াজেদ একটি নাম, একটি উদাহরণ মেধাবী শিক্ষার্থীদের জন্য। ছোট সময় থেকেই তিনি ছিলেন শান্ত মনের শান্তি প্রিয় মানুষ।

চার ভাই ও তিন বোনের মধ্যে সর্বকনিষ্ঠ ড: এমএ ওয়াজেদ মিয়া ওরফে সুধা মিয়া। রংপুর জিলা স্কুল থেকে ১৯৫৬ সালে প্রথম শ্রেণীতে ম্যাট্রিকুলেশন পাশ করেন, রাজশাহী বিজ্ঞান কলেজ থেকে ১৯৫৮ সালে বোর্ডে দ্বিতীয় স্থান অধিকার করনে। ১৯৬১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে পদার্থবিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান লাভ করেন। ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে এমএসসি ডিগ্রি লাভ করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত অবস্থায় সংশ্লিষ্ট হন ছাত্র রাজনীতিতে। ফজলুল হক হলের আবাসিক ছাত্র ছিলেন। ছাত্রলীগ মনোনীত প্রার্থী হিসেবে ১৯৬১-১৯৬২ শিক্ষা বছরের জন্য হল ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন। ১৯৬২ সালে শিক্ষা কমিশন বিরোধী আন্দোলনে গ্রেপ্তারবরণ করেন।

 

১৯৬৩ সালের ৯ এপ্রিল তিনি তৎকালীন পাকিস্তান আণবিক শক্তি কমিশনে যোগদান করেন। ১৯৬৩-১৯৬৪ শিক্ষাবর্ষে তিনি লন্ডনের ইমপেরিয়াল কলেজের ডিপ্লোমা অফ ইমপেরিয়াল কলেজ কোর্স কৃতিত্বের সঙ্গে সম্পন্ন করেন।

 

১৯৬৭ সালের সেপ্টেম্বরে যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি লাভ করে স্বদেশে প্রত্যাবর্তন করলে তাকে উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে ঢাকার আণবিক শক্তি গবেষণা কেন্দ্রে নিয়োগ দেয়া হয়।

 

১৯৬৯ সালে ইতালি ট্রিয়েস্টের আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান গবেষণা কেন্দ্র তাকে অ্যাসোসিয়েটশিপ প্রদান করে। এ সুবাদে তিনি ১৯৬৯, ১৯৭৩ ও ১৯৮৩ সালে ওই গবেষণা কেন্দ্রে প্রতিবার ছয় মাস করে গবেষণায় নিয়োজিত ছিলেন। ১৯৬৯ সালের নভেম্বর থেকে ১৯৭০ সালের অক্টোবর পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন শহরের ড্যারেসবেরি নিউক্লিয়ার ল্যাবরেটরিতে পোষ্ট ডক্টরাল গবেষণায় নিয়োজিত ছিলেন।

 

১৯৭৫ সালের ১২ মার্চ থেকে ২৪ আগষ্ট পর্যন্ত তিনি তৎকালীন পশ্চিম জার্মানির কার্লসরবয়ে শহরের আণবিক গবেষণা কেন্দ্রে আণবিক রিঅ্যাক্টর বিজ্ঞানে উচ্চতর প্রশিক্ষণ লাভ করেন। ১৯৭৫ সালের ১ অক্টোবর থেকে ১৯৮২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি ভারতের আণবিক শক্তি দিল্লির ল্যাবরেটরিতে গবেষণায় নিয়োজিত ছিলেন। তিনি অনেক জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক সম্মেলনে যোগদান করেছেন।

 

তার অনেক গবেষণামূলক ও বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ জাতীয় এবং আন্তর্জাতিক পত্র-পত্রিকায় ও সাময়িকীতে প্রকাশিত হয়েছে। তাঁর প্রকাশিত চারটি উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে : (1) Fundamentals of Thermodynamics, (2) Fundamentals of Electromagnatics, (৩) বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ, (৪) বাংলাদেশের রাজনীতি ও সরকারী চালচিত্র। তাঁর এসব গ্রন্থ

 

নিজস্ব স্বকীয়তায় উজ্জ্বল। তাঁর Fundamentals of Electromagnatics গ্রন্থটি ভারতে পাঠ্য বই হিসাবে ছিল এবং ইংল্যান্ডেও বহুল পঠিত একটি বই।

 

মরহুম ড: এমএ ওয়াজেদ মিয়া দীর্ঘদিন যাবত দেশের আণবিক শক্তি বিষয়ক গবেষণায় অবদান রেখেছেন, বাংলাদেশ আণবিক শক্তি গবেষণা কেন্দ্রকে গড়ে তুলেছেন এবং বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পদার্থবিজ্ঞান, ফলিত পদার্থবিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের ছাত্রদের জন্য দুটি গ্রন্থ রচনা করেছেন। বাংলাদেশের আণবিক শক্তি বিজ্ঞান গবেষণায় তাঁকে একজন পথিকৃৎ বলা যায়। 

 

এই মহান ও কৃতি মানুষের জন্মদিনে তাঁর প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল