• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

ডিজিটাল হচ্ছে জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ জুন ২০২১  

সমৃদ্ধ জাতি গড়তে জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণের বিকল্প নেই। আর মননশীল জাতি গঠনের দুই গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগার। সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তির উৎকর্ষ সাধনে প্রতিষ্ঠান ডিজিটালাইজেশনের উদ্যোগ নিয়েছে সরকার। এ বিষয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেন, একটি জ্ঞানভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে জনগণকে জ্ঞান সেবা প্রদানের জন্য জাতীয় আর্কাইভসের কোন বিকল্প নেই। মহান মুক্তিযুদ্ধের মূল্যবান দলিলসমূহসহ সরকারের স্থায়ী রেকর্ডস ও আর্কাইভসমূহ সংরক্ষণের গুরুত্ব অনুধাবন করে ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার দফতর যাত্রা শুরু করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী অচিরেই জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগারকে ডিজিটাল আর্কাইভস ও ডিজিটাল লাইব্রেরিতে রূপান্তরিত করা হবে। সে লক্ষ্যে জাতীয় আর্কাইভস ডিজিটালাইজেশনের জন্য গৃহীত প্রকল্পের প্রকল্প দলিল চূড়ান্ত করা হচ্ছে।

আন্তর্জাতিক আর্কাইভস সপ্তাহ ২০২১ উদ্যাপন উপলক্ষে বুধবার দুপুরে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতর আয়োজিত ‘এমপাওয়ারিং আর্কাইভস’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

ওয়েবিনারে কে এম খালিদ বলেন, জাতীয় আর্কাইভসের অবকাঠামোগত উন্নয়নের কাজ সমাপ্তকরণের লক্ষ্যে আমরা শীঘ্রই তৃতীয় পর্যায়ের কাজ শুরু করতে যাচ্ছি। সেই লক্ষ্য বাস্তবায়নে গত ৬ জুন ‘বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল, ২০২১’ নামের একটি বিল জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, উপরোক্ত আইন এবং প্রকল্প দু’টি (অবকাঠামোগত উন্নয়ন ও ডিজিটালাইজেশন) বাস্তবায়িত হলে জাতীয় আর্কাইভসের সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে। বাংলাদেশ আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ বদরুল আরেফীন। আলোচনায় অংশগ্রহণ করেন ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনাল বাংলাদেশ এর কো-অর্ডিনেটর সাবেক আইজিপি মোঃ সানাউল হক, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন, বাংলাদেশ আর্কাইভস ও রেকর্ড ম্যানেজমেন্ট সোসাইটির (বারমস) সভাপতি অধ্যাপক শরীফ উদ্দিন আহমেদ এবং সাধারণ সম্পাদক সাবেক অতিরিক্ত সচিব জালাল আহমেদ। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতরের পরিচালক (আর্কাইভস ও প্রশাসন) মোঃ সুজায়েত উল্যা।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল কাউন্সিল অন আর্কাইভস (আইসিএ) গত ৭ থেকে ১১ জুন পর্যন্ত ভার্চুয়াল মাধ্যমে আন্তর্জাতিক আর্কাইভস সপ্তাহ পালন করছে এবং বিশ্বের বিভিন্ন স্থানে আইসিএর সদস্যদেরও একইভাবে আর্কাইভস সপ্তাহ পালনের জন্য অনুরোধ করেছে। এ বছরের আন্তর্জাতিক আর্কাইভস সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে ‘এমপাওয়ারিং আর্কাইভস’।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল