• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

টাঙ্গাইলের নাগরপুরে প্রাক প্রাথমিক শিক্ষা থেকে বঞ্চিত শিশুরা!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

প্রাক প্রাথমিকের জন্য রয়েছে পৃথক শিক্ষক। রয়েছে আলাদা শ্রেণী কক্ষ। বর্তমানে প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক প্রাথমিকের শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রীর জন্য বছরে ৫ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দের টাকা প্রধান শিক্ষক ঠিকই তুলে নিচ্ছেন অথচ বেশির ভাগ বিদ্যালয়ে প্রাক প্রাথমিকে নেই কোন শিক্ষা সামগ্রী। এমন চিত্রই দেখা গেল টাঙ্গাইলের নাগরপুরের বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলোতে।

সরেজমিনে দেখা যায়, অনেক বিদ্যালয়ের প্রাক প্রাথমিকে কোন শিক্ষার্থী নেই। নেই আলাদা কোন কক্ষও। যে সকল বিদ্যালয়ে কক্ষ আছে সেখানে আবার শিক্ষা উপকরণ নেই।


 
সাধারণ মানুষের মনে কৌতুহল ‘তাহলে কোথায় যাচ্ছে সরকারি বরাদ্দের টাকা?’ শিশুদের কিন্ডার গার্ডেন বিমুখ করা ও চার বছর বয়সী সব শিশুকে সরকারি প্রাথমিকে ভর্তি করার অনুপ্রেরণা দিতে প্রাথমিক বিদ্যালয় গুলোতে প্রাক প্রাথমিক শিক্ষা কার্যক্রম শুরু করা হয়েছে।

বর্তমানে অভিভাবকরা তাদের সন্তানকে চার বছর বয়সে স্কুলে পাঠাতে চাইছেন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ব্যবস্থা না থাকায় অভিভাবকরা তাদের সন্তানদের কে কিন্ডারগার্টেন এ ভর্তি করান। প্রাথমিকে ভর্তি করা গেলে তারা তাদের সন্তানদের কিন্ডার গার্টেনে ভর্তি করাবেন না- এমন ধারণা থেকে প্রাক প্রাথমিকের কার্যক্রম শুরু করে সরকার।

সরকারের এই মহতী উদ্যোগকে ব্যাহত করছে শিক্ষকতার মত মহান পেশায় নিয়োজিত কিছু মানুষ। আর তাদের এই অপকর্ম করতে সাহস যোগাচ্ছে দায়িত্বে থাকা কিছু অসাধু কর্মকর্তা। আর এভাবেই বঞ্চিত হচ্ছে ছোট্ট শিশুরা।

এ ব্যাপারে নাগরপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা আঞ্জুমান আরা বেগম বীথি বলেন, আমি নাগরপুরে কিছু দিন হলো যোগদান করেছি। গত অর্থবছরে কিভাবে কি হয়েছে আমার জানা নেই। মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে পরবর্তী সময়ে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবো।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল