• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে যে নির্দেশনাগুলো দিলো স্বাস্থ্য অধিদফতর বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী এক্সারসাইজ টাইগার লাইটনিং (টিএল)-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সই হবে ৫ চুক্তি ও সমঝোতা বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের তাগিদ আমরা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করেছি: শেখ হাসিনা যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব বাঁচত দ্বিতীয় ধাপে মনোনয়নপত্র জমা দিলেন যারা বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে চায় কিরগিজস্তান: সালমান এফ রহমান ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম : শেখ হাসিনা

টাকা, যার মাধ্যমে দ্রুত ছড়াচ্ছে করোনা, সাবধান থাকুন!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

টাকা এমন একটি জিনিষ, যা এক হাত থেকে অন্য হাতে টাকা ঘুরে বেড়ায়। প্রতিদিনের জীবনে কোনো না কোনো ভাবে আপনি তো টাকার হিসাব নিকাশ করেই থাকেন। করোনা আতঙ্কে হয়ত আপনি নিয়মিত হাত ঠিকই ধুচ্ছেন তবে টাকা ধরার পর কিন্তু জীবাণু ঠিকই আপনার হাতে চলে আসছে। 

আমরা সবাই জানি অর্থ সর্বদা হাত বদল হয়। তবে জানেন কি? যাবতীয় ক্ষতিকর  ব্যাকটিরিয়া আস্তানা হলো টাকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মুখপাত্র ফাদেলা ছাইব জানিয়েছেন, প্রতিবার টাকা ধরার পর অবশ্যই হাত ধুতে হবে এবং মুখ স্পর্শ করা যাবে না। বর্তমান পরিস্থিতি অনুযায়ী, হাতে লেনদেন নয় বরং মোবাইল ব্যাংকিং বা কার্ডের মাধ্যমে অর্থ বিনিময় করা উত্তম।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে নগদ লেনদেনের বিষয়টি এড়িয়ে যেতে বলা হয়েছে। এতে করে করোনার ঝুঁকি অনেকাংশেই বেড়ে যেতে পারে। ডাব্লুএইচওর মুখপাত্র  আরো বলেন, কোভিড-১৯ টাকার মাধ্যমেও অতি সহজে মানুষের হাতে প্রবেশ করতে পারে। এক্ষেত্রে যেহেতু আপনি ভাইরাসটির উপস্থিতি টের পাবেন না তাই আরো সতর্ক হওয়া উচিত। 

 

সম্প্রতি, দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় ব্যাংকও ঘোষণা করেছে যে করোনাভাইরাসের বিস্তারকে সীমাবদ্ধ করতে অন্তত দুই সপ্তাহের জন্য নগদ লেনদেন বন্ধ থাকবে। জানা গেছে, চীনের উহানে যখন করোনা ছড়িয়ে পড়ে তখন সেখানকার পিপলস ব্যাংক অব চীন গত ফেব্রুয়ারি মাসেই হাসপাতাল, বাজারসহ বিভিন্ন স্থান থেকে সমস্ত অর্থ সংগ্রহ করে পুড়িয়ে দেয়। 

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, নগদ লেনদেনের কারণেই করোনাভাইরাসটি বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়েছে। চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনা নামক মরণব্যাধিতে বর্তমানে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ১৩ হাজার ৬৯ জন এবং আক্রান্ত অন্তত তিন কোটি আট হাজার ৪৬৩ জন।  

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল