• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ঘাটাইল খাদ্যগুদামে কৃষকের ধান কেনার লক্ষ মাত্রার ৮০ শতাংশ সম্পন্ন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২০  

টাঙ্গাইলের ঘাটাইলে কৃষকের কাছ থেকে আমন ধান কেনার লক্ষমাত্রার প্রায় ৮০ ভাগ সম্পন্ন হয়েছে।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ি সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা হচ্ছে। সে অনুযায়ি প্রতিমন ধানের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪০ টাকা। বজারে বর্তমানে ধান বিক্রি হচ্ছে ৮‘শ থেকে সাড়ে ৮‘শ টাকায়। সেক্ষেত্রে সরাসরি সরকারি খাদ্য গুদামে এসে ধান বিক্রি করতে পেরে অনেকটাই স্বস্থির ভাব লক্ষ করা গেছে কৃষকদের মাঝে।


 
ঘাটাইল খাদ্যগুদাম অফিস সুত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থ বছরে (আমন মৌসুমে) ঘাটাইলে ধান ক্রয়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ১ হাজার ৭৩৪ মে.টন। সে ক্ষেত্রে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৩৫০ মে.টন ধান ক্রয় করা হয়েছে। খাদ্য অধিদপ্তর চাল কেনা সাময়িক স্থগিত করে ধান ক্রয়ের উপর জোড় তাগিদ দেন।

এদিকে ৫ জানুয়ারি আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক তপন কুমার দাস ঘাটাইল সরকারি খাদ্যগুদাম পরির্শন করেন ও দ্রুত ধান ক্রয়ের নির্দেশ প্রদান করেন।

এ ছাড়াও টাঙ্গাইল জেলা খাদ্যনিয়ন্ত্রক মো: কামাল হোসেন সময় সময় ঘাটাইল খাদ্যগুদাম পরিদর্শন করছেন বলে জানা গেছে।

অপরদিকে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক ( অতি:সচিব) সরোয়ার মাহমুদ ১৯ জানুয়ারি টাঙ্গাইল সার্কিট হাউজে চলতি অভ্যন্তরিন আমন ধাল, চাল সংগ্রহ অভিযান উপলক্ষে জেলার খাদ্য বিভাগের কর্মকর্তা/কর্মচারিদের সাথে এক মত বিনিময় সভায় মিলিত হন। তিনি ধানক্রয়ের প্রতি গুরুত্বারোপ করে ৩১ জানুয়ারির মধ্যে কমপক্ষে ৮০ ভাগ ধান কেনার জোড় তাগিদ দেন।


 
ঘাটাইল খাদ্যগুদাম কর্মকর্তা (ওসিএলএসডি) মুহাম্মদ খোরশেদ আলম (মাসুদ) বলেন, দেশের কোন উপজেলা ধান ক্রয়ে পিছিয়ে থাকলেও ঘাটাইলে ইউএনওর সঠিক তদারকি ও খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক (অতি:সচিব) সরোয়ার মাহমুদ স্যারের নির্দেশক্রমে ধান ক্রয়ের লক্ষমাত্রার প্রায় ৮০ ভাগ সম্পন্ন করতে সমর্থ হয়েছি।

তিনি আরও বলেন-ঘাটাইলে সরকারি খাদ্যগুদাম নামে একটি ফেইসবুক পেজ ওপেন করা হয়েছে। যেখানে প্রতিদিনের ধানক্রয়ের আপডেট দেয়া হয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল