• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

ঘরবন্দি শিক্ষার্থীদের অনলাইন ক্লাস ‘এডুকেশন ফর নেশন’

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩ জুন ২০২০  

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাসের সংকট মুহুর্তের মধ্যে ঘরবন্দি স্কুল-কলেজেহর শিক্ষার্থীদের অনলাইন ক্লাসের জন্য চালু হল ‘এডুকেশন ফর নেশন’ প্ল্যাটফর্ম।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প- আইডিয়া এই অনলাইন ক্লাসের প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে।

 

সোমবার ভিডিও কনফারেন্সিয়ের মাধ্যমে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে অনলাইন ক্লাস কার্যক্রম উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

আইডিয়া প্রকল্পের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘এডুকেশন ফর নেশন’ প্ল্যাটফর্মের মাধ্যমে নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাসগুলো অনলাইনে নেওয়া হবে।

 

প্রতিটি ক্লাস ৬০ মিনিট করে চলবে যেখানে ৪৫ মিনিট পাঠদান ও বাকি ১৫ মিনিটি প্রশ্ন-উত্তর পর্ব থাকবে। শিক্ষার্থীদের আগে থেকেই রুটিন জানানো হবে। প্রতিদিন ৪টি অনলাইন ক্লাস অনুষ্ঠিত হবে।

 

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, “করোনা পরিস্থিতির কারণে সারা বিশ্বে আমাদের যে মহামারী মোকাবেলা করতে হচ্ছে, তার সময় হয়ত স্বল্পমেয়াদী থাকছে না বরং এর সময় দীর্ঘও হতে পারে। তাই আমাদের নতুন এই পরিবর্তিত পৃথিবীতে সব কিছু মানিয়ে নেওয়ার পাশাপাশি অভ্যস্থ হওয়ার জন্যে তথ্য-প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই। আর বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্যসহ সকল বাণিজ্যিক কার্যক্রমের ক্ষেত্রসমূহ চলমান রাখতে চাইলে প্রযুক্তিই হচ্ছে একমাত্র চালিকাশক্তি।

 

“এই অনলাইন শিক্ষা ব্যবস্থার যে মডেলটি তৈরি করা হয়েছে তা প্রতিটি শহর থেকে গ্রাম এবং কেন্দ্র থেকে প্রান্ত প্রতিটি জায়গায় ছড়িয়ে দিতে চাই আমরা। শুধু করোনাভাইরাস পরিস্থিতির সময়েই নয়, পরবর্তী সময়েও যাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে শিক্ষা ব্যবস্থাকে বৈষম্যহীনভাবে সবার জন্য সমানভাবে উপহার দেওয়া যায় সেই চেষ্টা আমাদের অব্যাহত থাকবে।”

 

পলক জানান, পর্যায়ক্রমে দেশের সবকয়টি সরকারি স্কুল ও কলেজকে এই প্লাটফর্মে এনে অনলাইন ক্লাস চালু করা হবে।

 

তিনি জানান, যাদের ইন্টারনেট ও ডিজিটাল ডিভাইস নেই তাদের জন্য ৩৩৩৬ কল সেন্টারের মাধ্যমে (টোল ফ্রি নম্বর) শিক্ষা সহায়তা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। অচিরেই এই সেবা চালু করা হবে।

 

ভার্চুয়াল এই অনুষ্ঠানে যোগ দেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইসিটি বিভাগের কর্মকর্তা ও ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষকরা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল