• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

গোপালপুরে ২০১ গম্বুজ মসজিদ পরিদর্শন করলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২১  


জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আমার দেখা সবচেয়ে নান্দনিক মসজিদ এটি। এ মসজিদে জুমার নামাজ পড়ার সুযোগ পেয়েছি, আলহামদুলিল্লাহ। মসজিদ নির্মাণ ও খেদমতে যারা আছেন তাদের সবার জন্য দোয়া করি।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) টাঙ্গাইলের গোপালপুর উপজেলার নগদাশিমলা ইউপির দক্ষিণ পাথালিয়া গ্রামে নির্মাণাধীন ২০১ গম্বুজ মসজিদে জুম্মার নামাজ আদায় ও পরিদর্শনকালে তিনি একথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় এমপি তানভীর হাসান ছোট মনির, টাঙ্গাইলের জেলা প্রশাসক ড. আতাউল গণি, উপজেলা চেয়ারম্যান ইউনুছ ইসলাম তালুকদার ঠান্ডু, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ মল্লিক ও মসজিদের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম প্রমুখ।

জানা যায়, বিগত ২০১৩ সালের জানুয়ারি মাসে এই মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। মসজিদটি মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের উদ্যোগে নির্মিত হচ্ছে। এ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তার মা রিজিয়া খাতুন। বিগত ২০১৭ সালে কাজ শেষ হওয়ার কথা থাকলেও নির্মাণ কাজ এখনো চলছে। পৃথিবীর ইতিহাসে কখনো এতো সংখ্যক গম্বুজ বিশিষ্ট মসজিদ তৈরি হয়নি। মসজিদের ছাদে ৮১ ফুট উচ্চতার একটি গম্বুজ রয়েছে। বড় গম্বুজের চারপাশে ছোট ছোট গম্বুজ আছে ২০০টি। প্রতিটির উচ্চতা ১৭ ফুট। মূল মসজিদের চার কোণায় রয়েছে ৪টি মিনার। প্রতিটির উচ্চতা ১০১ ফুট। পাশাপাশি আরো চারটি মিনার আছে ৮১ ফুট উচ্চতার। সবচেয়ে উঁচু মিনারটি মসজিদের পাশেই অবস্থিত। এর উচ্চতা ৪৫১ ফুট। ১৪৪ ফুট দৈর্ঘ্য ও ১৪৪ ফুট প্রস্থের দ্বিতল এই মসজিদে একসঙ্গে প্রায় ১৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদের দেয়ালের টাইলসে অঙ্কিত রয়েছে পূর্ণ পবিত্র কোরআন শরিফ। যে কেউ বসে বা দাঁড়িয়ে মসজিদের দেয়ালে অঙ্কিত কোরআন শরিফ পড়তে পারবেন। ১৫ বিঘা জমির ওপর বিশাল মসজিদ ও মসজিদ কমপ্লেক্স অবস্থিত। মিহরাবের পাশে মরদেহ রাখার জন্য হিমাগার তৈরি করা হবে। এছাড়া মসজিদের পাশে নির্মাণ করা হবে আলাদা ভবন। ওই ভবনে থাকবে দুস্থ নারীদের জন্য বিনামূল্যের হাসপাতাল, এতিমখানা, বৃদ্ধাশ্রম, দুস্থ মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের পুর্নবাসনের ব্যবস্থা করা হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল