• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

ক্ষুধার তাড়নায় রুটির চেয়ে কম দামে সম্ভ্রম বিক্রি করছে তরুণীরা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২০  

দক্ষিণ আফ্রিকার আঙ্গোলা ও জিম্বাবুয়েতে পরিবারের পেটের ক্ষুধার সঙ্কট মেটাতে রুটির চেয়ে কম দামে নিজেদের সম্ভ্রম বিক্রি করছে দেশগুলোর তরুণীরা। চার দশকের মধ্যে খারাপ খরার মুখোমুখির ফলে এমন পরিস্থিতে রয়েছে দেশ দুটি। এখন সেখানে নিরব বিপর্যয় চলছে।-খবর রয়টার্সের।

সংবাদমাধ্যমটি জানায়, অ্যাঙ্গোলার তরুণীরা তাদের পরিবারের খাদ্য যোগাড় করতে ৪০ সেন্টের কম দামে সম্ভ্রম বিক্রি করছেন।

 

অ্যাঙ্গোলাতে ওয়ার্ল্ড ভিশনের জরুরি পরিচালক রবার্ট বুলটেন থমসন রয়টার্সকে বলেন, মেয়েরা যৌনতার জন্য এক ডলার পেতে পারে। যে অর্থ দিয়ে প্রায় এক কিলোমিটার মটরশুটির ক্ষেত কেনা যায়।

 

এদিকে জিম্বাবুয়েতে কেয়ার ইন্টারন্যাশনাল জানায়, দক্ষিণ আফ্রিকার ১৪ বছর বয়সী বালিকারা দেদারছে সম্ভ্রম বিক্রি করছে।

 

কেয়ারের আঞ্চলিক লিঙ্গ বিশেষজ্ঞ এভারজয় মাহুকু বলেন, একবার যৌন মিলনের জন্য ০.৩১ ডলারের কম অর্থ পায় তরুণীরা। যা একটি পাউরুটি কেনার জন্যও যথেষ্ট নয়।

 

অ্যাকশন এইডের আঞ্চলিক উপদেষ্টা চিকোন্ডি চাব্বুতা বলেন, মোজাম্বিক-মালাবি নারী-তরুণীদের বেঁচে থাকার জন্য সম্ভ্রম বিক্রি করাই শেষ অবলম্বন।

 

অন্যদিকে ওয়ার্ল্ড ভিশনের বুলটেন বলেন, দক্ষিণ আঙ্গোলার সঙ্কট ধর্ষণ ও বাল্যবিয়ের পরিমাণ বাড়িয়ে তুলেছে। মেয়েরা পানির জন্য দীর্ঘ পথ হাঁটেন। তারা যখন জঙ্গলে পৌঁছান, তখন ধর্ষণের ঝুঁকি বেড়ে যায়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল