• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

কালিহাতীর কৃষকরা ভুট্টা চাষে মুনাফার আশা করছেন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৯  

লাগাতার ধানের দাম কম থাকায় ফসল চাষ করে খরচ না উঠার কারণে টাঙ্গাইল জেলার কালিহাতী উপজেলার নাগবাড়ী ইউনিয়নের খিলগাতি গ্রামের কৃষকরা ভুট্টা চাষ করে অধিক লাভের মুখ দেখার জন্য চেষ্টা করে যাচ্ছেন।

সরেজমিনে কালিহাতীর নাগবাড়ী ইউনিয়ন খিলগাতী মৌজার কৃষক মোঃ সিরাজুল ইসলামের সাথে কথা বলে জানা যায়, একটা সময় আমি ধান চাষ করতাম কিন্তু ফসলের সঠিক দাম না পাওয়াতে মনের কষ্টে ভুট্রা চাষ করার সিদ্ধান্ত নেই।

তিনি বলেন, পঞ্চগড় থেকে কিছু লোক আমার এখানে কাজ করার জন্য এসে আমাকে ভুট্রা চাষের ধারনা দেয় পরে। পরে আমি টাঙ্গাইল থেকে নজরুল ইসলামের বীজ ভান্ডার থেকে ভুট্রার বীজ এনে ১৬০ শতাংশ জমিতে তা রোপন করি। মুলত ভুট্রা চাষ করা হয় কার্ত্তিক অগ্রাহায়ন মাসে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, বছরে ৩ বার ভুট্টা চাষ করা যায়, ৪ মাস পর পর ফসল ঘরে উঠে। ১০৫ থেকে ১২০দিনের মাথায় মোচার মাথা কেটে দেওয়া হয়। বিঘাতে ৩৫ থেকে ৫০ মন ভুট্টা হয়। ৬০০ টাকা মন দরে পর্যন্ত ভুট্টা বিক্রি করা যায়।

কৃষক মোঃ সিরাজুল ইসলাম জানান, প্রতি বিঘাতে কেজি করে ভুট্রার বীজ রোপন করতে হয়। ভুট্রা চাষ করার জন্য যে মাটি পানি ধরে রাখে অর্থাৎ বেলে মাটি অথবা দোওয়াস মাটি খুব উপযোগি বলে তিনি জানান।

কৃষক মোঃ সিরাজুল ইসলামকে উপজেলা কৃষি অফিসারের কথা জিজ্ঞাসা করা হলে তিনি জানান, আমাদের এখানে মোস্তফা নামে একজন অফিসার আছে, সে আমাকে ভুট্রার বীজ দিতে দেরী করার কারনে আমি টাঙ্গাইল থেকে কিনে এনেছি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল