• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

কালিহাতীতে ফারুক প্রামাণিকের প্রসংশনীয় উদ্যোগ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৪ জুন ২০২১  

দেশের অগনিত বেকারদের জন্য স্বপ্ন বুননে অক্লান্তভাবে কাজ করে দিপ্ত পদক্ষেপ নিয়েছেন টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়নের নগরবাড়ীর ফারুক প্রামাণিক। উচ্চ শিক্ষায় শিক্ষিত মেধাবী তরুন ফারুক প্রামাণিক শিক্ষা জীবন শেষে কর্মজীবন শুরু করলেও তাকে চাকুরী আকৃষ্ট করতে পারে নি। তিনি স্বচ্ছল পরিবারের সন্তান হলেও তিনি ভুলে যাননি তার শেকড়কে।মফস্বল এলাকার শিক্ষিত স্বল্প শিক্ষিত অবহেলিত মানুষদের মূখছায়া তার হৃদয়ে বার বারই উকি দিত। তিনি সব সময়ই ভাবতেন এলাকার মানুষেরজন্য কিছু করতে হলে সরকারি বা বেসরকারি চাকুরী করে তেমন কিছু করা সম্ভব নয়। এলাকার উন্নয়ন, এলাকার মানুষের জীবনমানের পরিবর্তন আনতে হলে, এমন কিছু করতে হবে যাতে করে  আত্ম কর্ম-সংস্থান সৃষ্টি হয়। আর সেই লক্ষ্যকে সামনে রেখে তিনি নিজের লোভনীয় চাকুরিতে ইস্তেফা দিয়ে গ্রামে চলে আসেন এবং স্বল্প পরিসরে নিজেই উদ্যোক্তা হয়ে শুরু করেন স্বল্প ব্যয়ে ব্যাটারী চালিত অটো রিক্সা তৈরির ছোট একটি কারখানা গড়ে তুলেন নিজগ্রাম নগরবাড়ীতে। অল্পদিনেই তার ছোট কারখানাটি সকলের নজর কারেন এবার এক্ষেত্রে তিনি সফলও হন। তার কার খানায় বেশ কয়েকজনের কর্মসংস্থান তৈরি হওয়ায় তিনি আত্মতৃপ্তি লাভ করেন। একইসাথে ব্যবসায়িক সফলতার পাশাপাশি এলাকার নিম্নবিত্ত স্বল্প মূল্যে অটোরিক্সা ক্রয়করে জীবিকা নির্বাহ করতে পারছেন।এবার ফারুক প্রামাণিক স্বল্প শিক্ষিত ও শিক্ষিত বেকারদের আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য  বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষের ফ্রী-ট্রেনিং এর ব্যবস্থা করে এলাকায় আলোড়ন তুলেছেন । ফারুক প্রামাণিক বলেন – আমার স্বপ্ন। আমার এলাকায় কেউ বেকার হয়ে যাতে পরিবারের বুঝা না হয়, আমি এলাকার কর্মক্ষম প্রত্যেকটি বেকারের হাতকে সফলতায় রূপান্তরিত করতে চাই। আর তার জন্য আমার সাধ্যানুযায়ী যা যা করা সম্ভব করার আপ্রাণ চেষ্টা করবো। আমার বিশ্বাস আর কোন শিক্ষিত বেকার হতাশায় নিমজ্জিত হয়ে মাদকের করালগ্রাসে নিঃশেষ হয়ে যাবে না বা তারা পরিবার ও সমাজের বুঝা হয়ে গ্লানিকর জীবনযাপন করবেনা আমি তাদের মনে স্বপ্ন বুনে দিতে চাই। আমি এও বিশ্বস করি যে আজকে যারা আমাদের সমাজে অবহেলিত তারাই একদিন ঘুরে দাঁড়াবেন। দ্রারিদ্রতাকে পায়ে ঠেলে তারাই আমার দেশের অর্থনীতিতে অবদান রাখবেন। আমি ছোট ছোট গ্রুপে হলেও এলাকার লোকদের প্রযুক্তিগত সহায়তা অব্যাহত রাখার চেষ্টা করবো। 

স্থানীয় লোকজনের কাছ থেকে জানা যায়,  ফারুক প্রামাণিক নিজে বায়োফ্লকে দেশি মাগুর মাছ চাষ করে সফল হয়ে  স্থথানীয় বেকার কর্মহীন যুবকদের স্বাবল্বী হতেে সহায়ত। করতেই বিনামূল্যে প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ গ্ররহ করেছেন ।


ফারুক প্রামানিক বলেন,আমি  মনে করি বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ কর্ম-সংস্থান সৃষ্টির জন্য একটি সহজ মাধ্যম হতে পারে।তিনি আরও বলেন,“যুব সমাজই পারে আমাদের এই পিছিয়ে পড়া সমাজকে পরিবর্তন করতে।“

এছাড়াও,তিনি বলেন দারিদ্র বিমোচনে মোচনের জন্য তার আরো বিশেষ কিছু পরিকল্পনা রয়েছে।যাতে পিছিয়ে পড়া যুবসমাজ চাকরির পিছনে ঘুরে হয়রানি না হয়ে নিজেই উদ্যোগতা হতে পারেন এবং সমাজে তারা আত্ম-সম্মান নিয়ে মাথা উঁচু করে বাঁচতে পারেন।ফারুক প্রামাণিক বলেন ব্যক্তি পর্যায়ে এলাকা ও এলাকার মানুষের জন্য কল্যাণকর তেমন কিছু করার সুযোগ খুবই কম। এ জন্য ব্যক্তি তথা সমাজের পাশাপাশি সরকারি সহযোগিতা প্রয়োজন। আর একজন জনপ্রতিনিধি সহজেই সরকারের উন্নয়ন কর্মসূচি সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে তা বাস্তবায়ন করতে পারেন। তাই তিনি আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে নারান্দিয়া ইউনিয়নের চেয়ারম্যান পদে বাংলাদেশ আওয়ামীলীগের মনোনয়ন চাইবেন।তিনি আরো বলেন বাংলাদেশ আওয়ামী লীগ তার রাজনৈতিক কর্মকান্ড বিবেচনা করে তাকেই নারান্দিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে দলীয় প্রতীক নৌকা প্রদান করলে  নারান্দিয়াবাসীর দোয়া সমর্থন ও ভালবাসায় বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়ে  নারান্দিয়া ইউনিয়নকে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনাকে উৎসর্গ করবো।  

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল