• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

করোনার নমুনা সংগ্রহে কালিহাতীতে বিশেষায়িত গাড়ি উদ্বোধন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৪ জুন ২০২০  

টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে প্রাণঘাতি করোনা ভাইরাসের নমুনা সংগ্রহের জন্য বিশেষায়িত গাড়ি উদ্বোধন করা হয়েছে।

 

বৃহস্পতিবার ৪ জুন দুপুর ১২ টায় উপজেলা পরিষদের অর্থায়নে ও উপজেলা প্রশাসনের পরিকল্পনা ও উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে ওই গাড়ির উদ্বোধন করেন, স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব হাছান ইমাম খান সোহেল হাজারী।

 

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আনছার আলী বি.কম, উপজেলা নির্বাহী অফিসার শামীম আরা নিপা, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি এ্যাডভোকেট জাফর আহমেদ,উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ সাইদুর রহমান, কালিহাতী প্রেসক্লাবের সভাপতি শাহ আলম ও সাধারণ সম্পাদক দাস পবিত্র সহ জেলা এবং উপজেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সংবাদ কর্মীবৃন্দ।

 

এ বিষয়ে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহকারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) মোহাম্মদ আনিছুর রহমান জানান, আগে পিপিই, মাস্ক, হ্যান্ড গ্লাভস ও চশমা পড়েও অনিরাপদে এবং মনে ভয় নিয়ে নমুনা সংগ্রহ করতাম। এখন এই গাড়ির মাধ্যমে নির্ভয়ে পিপিই, মাস্ক, হ্যান্ড গ্লাভস ও চশমা না পড়েও সম্পূর্ণ নিরাপদে থেকে করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করতে পারবো।

 

বিশেষায়িত গাড়িটির পরিকল্পনাকারী ও উদ্যোক্তা উপজেলা নির্বাহী অফিসার শামীম আরা নিপা জানান, করোনার স্যাম্পল কালেকশনের জন্য দক্ষিণ কোরিয়া ও ইন্ডিয়ার আদলে একটা স্পেশালাইজড ভেহিকল নির্মাণ করা হয়েছে। দূর দূরান্ত থেকে রোগীরা স্যাম্পল দেয়ার জন্য আসলে সেখানে অন্যদের সংক্রমিত করার সম্ভাবনা বেড়ে যায়। একইভাবে স্বাস্থ্যকর্মীদেরও দীর্ঘক্ষণ পিপিই পরে স্যাম্পল কালেকশন করা খুবই কষ্টসাধ্য হয়ে পড়ে।এই স্পেশালাইজড সেফটি কারের মাধ্যমে স্বাস্থ্যকর্মীগণ পিপিই ছাড়াই ঝুকিমুক্তভাবে রোগীর বাড়িতে গিয়ে করোনা স্যাম্পল কালেকশন করতে সমর্থ হবেন এবং দূর দূরান্ত থেকে লোকজনকে স্যাম্পল দেয়ার জন্য স্বাস্থ্য কমপ্লেক্সে আসতে হবে না।

সবচেয়ে আনন্দের এবং গর্বের বিষয় হচ্ছে এই গাড়িটি আমদানিকৃত নয়। করোনা পরিস্থিতি মোকাবেলায় আমাদের জেলা পর্যায়ের ওয়ার্কশপেই তৈরি করা হয়েছে এই গাড়ি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল