• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিব নগর সরকার অস্ট্রেড কমিশনার মনিকা কেনেডিকে ইউসিবি বাংলাদেশের অভ্যর্থনা ইসলামপুরে হিট স্ট্রোকে ব্যবসায়ীর মৃত্যু হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে যে নির্দেশনাগুলো দিলো স্বাস্থ্য অধিদফতর বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী এক্সারসাইজ টাইগার লাইটনিং (টিএল)-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর থাইল্যান্ড সফরে সই হবে ৫ চুক্তি ও সমঝোতা বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের তাগিদ আমরা নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি করেছি: শেখ হাসিনা যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব বাঁচত

করোনা ভাইরাসের প্রভাবে বেড়েছে সোনার কদর

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ মে ২০২০  

করোনা ভাইরাসের প্রভাবে বৈশ্বিক অর্থনীতি বিপর্যস্ত। কমে যাচ্ছে কাগুজে মুদ্রার মান। তাই বিশ্বব্যাপী চলমান করোনা ভাইরাসের সংকটের মধ্যে বেড়েছে সোনার কদর। কারণ সংকটের সময় এ খাতে বিনিয়োগকে নিরাপদ মনে করা হয়।

 

মানি ম্যাগাজিনের একটি প্রতিবেদন অনুসারে, এপ্রিলের শুরু থেকে ২০ মে পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় গোল্ড এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড এসপিডিআর গোল্ড ট্রাস্টে ৮০০ কোটি ডলার বিনিয়োগ হয়।

 

ব্যাংক অব আমেরিকা মেরিল লিঞ্চের কমোডিটিজ অ্যান্ড ডেরিভেটিভস রিসার্চের প্রধান ফ্রান্সিসকো ব্লানচ জানান, ফেডারেল রিজার্ভ বর্তমানে অর্থনীতিতে প্রচুর পরিমাণে নগদ অর্থ সরবরাহ করছে, যার প্রভাবে মুদ্রার মান কমছে। আর এ কারণেই সময়ের সঙ্গে সঙ্গে স্বর্ণের চাহিদা বাড়ছে। কাগুজে মুদ্রার মানের প্রতি বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস ক্রমশ কমছে। তাছাড়া তাদের অন্য কোথাও বিনিয়োগ করার খুব বেশি সুযোগও নেই।

 

বিশ্বজুড়েই পণ্যের চাহিদা প্রায় শূন্যের কোঠায় নেমেছে। আর্থিক অর্থ সংকটে চীন-ভারতের মতো বড় বাজার। কিন্তু এ মুহূর্তে কেউ স্বর্ণালঙ্কার কেনার মতো অবস্থায় নেই। এ ছাড়া স্বর্ণের দামও বেড়েছে ১৫ শতাংশের মতো। তারপরও অনেকে বিভিন্ন খাত থেকে বিনিয়োগ প্রত্যাহার করে সোনা কিনছেন।

 

যদিও পরিস্থিতি স্বাভাবিক হলে ও অর্থনৈতিক কার্যক্রম সচল হলে সোনার চাহিদা কমে যাবে। তখন তারাই আবার কেনা সোনা বিক্রি করে বিভিন্ন খাতে বিনিয়োগ করবেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল