• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান এর বিরুদ্ধে মানববন্ধন ইসলামপুরে কৃষকরা পেল উন্নত মানের বীজ কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে ভুটানের রাজা চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া

করোনা আক্রান্ত হলে ব্যাংক কর্মকর্তাদের জন্য ১০ লাখ টাকা!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২০  

বাংলাদেশ সরকার ঘোষিত ছুটির মধ্যে অফিস করে প্রানঘাতি নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হলে সর্বনিম্ন ৫ লাখ টাকা থেকে পদমর্যাদা অনুসারে স্বাস্থ্যবিমার আওতায় সর্বোচ্চ ১০ লাখ টাকা পাবেন ব্যাংক কর্মকর্তারা। আর কেউ মারা গেলে স্বজনরা পাবেন এর ৫ গুণ অর্থ।

 

এ টাকা আক্রান্ত হওয়ার ১৫ দিনের মধ্যে স্ব স্ব ব্যাংক থেকে পরিশোধ করা হবে। পাশাপাশি আক্রান্ত কর্মকর্তা কর্মচারীর সব চিকিৎসা ব্যয় ব্যাংক কর্তৃপক্ষ বহন করবে।

 

বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারের ঘোষিত সাধারণ ছুটির সময় দায়িত্ব পালনকালে কোনো ব্যাংক কর্মকর্তা কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুর্ভাগ্যজনকভাবে মৃত্যু হলে বিশেষ স্বাস্থ্যবীমার জন্য নির্ধারিত অঙ্কের পাঁচগুণ বিশেষ অনুদান হিসেবে তার পরিবারকে প্রদান করতে হবে। এ ক্ষেত্রে ব্যাংক তার অন্য কোনো দায়-দেনার সঙ্গে বিশেষ অনুদানের অর্থ সমন্বয় করতে পারবে না। পাশাপাশি ব্যাংকের বিদ্যমান নীতিমালার আওতায় অন্যান্য সব সুযোগ-সুবিধা যথানিয়মে প্রদান করতে হবে। এ ছাড়াও সাধারণ ছুটিকালীন কোনো কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের সময় কিংবা দায়িত্ব পালনের সময় যে কোনো দুর্ঘটনার শিকার হলে তার চিকিৎসার প্রকৃত ব্যয় ব্যাংককে বহন করতে হবে।

 

প্রজ্ঞাপনে আরো বলা হয়, এই নির্দেশনা সরকার ঘোষিত সাধারণ ছুটির তারিখ থেকে এবং সাধারণ ছুটির শেষ হওয়ার পরবর্তী এক মাস পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তরা এই সুবিধা পাবেন।

 

এর আগে গত ১২ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে আর্থিক প্রণোদনা সংক্রান্ত আরেকটি প্রজ্ঞাপন জারি করা হয়। যেখানে বলা হয়েছে, সরকারের সাধারণ ছুটিকালীন কোনো ব্যাংক কর্মকর্কা ১০ দিন সশরীরে ব্যাংকে উপস্থিত হয়ে দায়িত্ব পালন করলে কর্মকর্তা/কর্মচারীরা অতিরিক্ত এক মাসের বেতন পাবেন। স্থায়ী ও অস্থায়ী সব ধরনের কর্মকর্তা কর্মচারীরা এ সুবিধা পাবেন। আর এই অর্থের পরিমাণ হবে সর্বনিম্ন ৩০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল