• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

একুশে বই মেলায় নিলয় নন্দীর ‘ছায়াময়’

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২০  

ভবডাঙ্গা প্রাথমিক বিদ্যালয়ে এসেছেন নতুন এক ইংরেজি শিক্ষক। গ্রামের একটা পুরনো বাড়িতে তাঁর থাকার ব্যবস্থা করা হয়েছে। গ্রামের লোকেরা এত কৌতূহলী কেন তাঁর ব্যাপারে? দিন কয়েক যেতে না যেতেই মনে হলো বাড়িটা নিয়ে কোথায় যেন একটা সমস্যা আছে! ধীরে ধীরে ঘনীভূত হয়ে ওঠে রহস্য।

 

সাইকিয়াট্রিস্ট ডা. সাদিয়ার কাছে মেয়েকে নিয়ে আসে তাঁর মা। মেয়েটা কথা বলে খুব কম, মাঝেমধ‌্যেই একের পর এক ছবি আঁকে! ডা. সাদিয়া প্রথমে বুঝতে পারেন না কীসের ছবি এগুলো? তারপর ধীরে ধীরে উন্মোচন হতে শুরু করে রহস্য।

 

ভর সন্ধ্যায়, পুরান ঢাকার ব্যস্ত রাস্তায় মইন কুড়িয়ে পায় একটা মানিব্যাগ। টাকার লোভ সামলে ব্যাগ নিয়ে সে খোঁজ করে মালিকের। শ্যাওলাঢাকা, পুরনো এক বাড়িতে মোমবাতি হাতে কে ওই বুড়ো লোকটা?

 

কিশোরদের জন্যে অতিপ্রাকৃত-সাহিত্য ধারায় খুব বেশি কেউ লিখছেন না। যারা লিখছেন তারা দীর্ঘমেয়াদী ভাবনা থেকে লিখছেন এমন জোর দিয়ে বলা যাবে না। শিশু সাহিত্যিক নিলয় নন্দী  কিশোরদের জন্যে তিনি প্রতিনিয়ত লিখতে চেষ্টা করছেন নতুন আঙ্গিকে। ‘ছায়াময়’ গল্পগ্রন্থের নয়টি গল্পের স্বাদ একটি অপরটি থেকে ভিন্ন। শুধু কিশোর নয়, প্রাপ্তমনস্ক পাঠকেরও ভাবনার খোরাক হবে ‘ছায়াময়’।

 

বইটির মূল‌্য ১৯০ টাকা। প্রকাশক পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল