• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

এক বছরে সেবা বেড়েছে নাগরপুর ভূমি অফিসের

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

টাঙ্গাইলের নাগরপুর উপজেলা ভূমি অফিসের সেবার মান বেড়েছে বহুগুণ। নাগরিক সেবা বৃদ্ধির জন্য দিনরাত কাজ করছেন করোনা যোদ্ধা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুর। করোনাকালীন পেশাগত দায়িত্ব পালন কালে তিনি নিজে ও তার সহধর্মিণীও করোনায় আক্রান্ত হয়েছিলেন।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, বিজয়ের এই মাসে বীর মুক্তিযোদ্ধাদের ই-নামজারী সেবা সহজিকরণ কার্যক্রম শুরু হয়েছে। বীর মুক্তিযোদ্ধাদের নামজারী আবেদনের ভুলভ্রান্তি এড়ানোর জন্য সরাসরি সহকারী কমিশনার (ভূমি) এর অফিসে ই-নামজারি আবেদন অনলাইনে আপলোড করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ই-নামজারি আবেদন ফ্রন্ট ডেস্কে আপলোড করার জন্য একজন স্টাফকে দায়িত্ব প্রদান করেছে উপজেলা ভূমি অফিস। ভূমি মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী ১০ কার্যদিবসে বীর মুক্তিযোদ্ধাদের নামজারী সম্পন্ন করা হবে।

এছাড়াও সাধারণ নাগরিক সেবা বাড়ানো ও নিশ্চিতের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে নাগরপুর উপজেলা ভূমি অফিস। কার্যক্রম গুলোর মধ্যে সব ধরনের চিঠিপত্র গ্রহণ ও ভূমিসেবা বিষয়ে প্রাথমিক তথ্য প্রদানের জন্য ফ্রন্ট ডেস্ক স্থাপন।

উপজেলা ভূমি অফিস সংস্কার ও সৌন্দর্যবর্ধন করা হয়েছে এবং ৪র্থ শ্রেণির কর্মচারীদের ভূমি সংস্কার বোর্ডের অর্থায়নে একইরকম পোশাক তৈরী করে দিয়েছে উপজেলা ভূমি অফিস।

সনওয়ারী নামজারী নথি ও রেকর্ড বই সূমহ যথাযথ ভাবে সংরক্ষণ কল্পে নতুন ৫টি র‌্যাক স্থাপন করা হয়েছে এবং অফিস ও রেকর্ড রুমের সার্বিক নিরাপত্তায় বসানো হয়েছে সিসি টিভি ক্যামেরা।বিগত অর্থ বছরে ৫০টি ভূমিহীন পরিবারকে আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসন এবং মুজিব বর্ষ উপলক্ষে ভূমিহীন পরিবারকে গৃহ নির্মাণের মাধ্যমে প্রায় সাড়ে তিন একর কৃষি খাস জমি উদ্ধার ও চিহ্নিত করা হয়েছে।


 
এছাড়া জনস্বার্থে মোবাইল কোর্টে ৩০২টি মামলার মাধ্যমে প্রায়  ৪ লক্ষ টাকা অর্থদণ্ড ও ৬ জনকে কারাদণ্ড প্রদান করা হয়েছে। মিসকেস মোকদ্দমার নিষ্পত্তির হার বেড়েছে। সেবা গ্রহণকারীদের জন্য সুন্দর বসার স্থান ও বিশুদ্ধ পানির জন্য ফিল্টারের ব্যবস্থা করেছে উপজেলা ভূমি অফিস।

সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনা কালীন সময়ে ভূমি বিষয়ক সেবা নিশ্চিত করন ও স্বাস্থ্যবিধি মেনে চলতে বিভিন্ন উৎসাহমূলক আলোচনা করা হয়েছে এবং বিভিন্ন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাদের মাধ্যমে বিভিন্ন মৌজার হোল্ডিং ভূমি উন্নকর অনলাইনে আপলোড করন কার্যক্রম চলমান আছে।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিন মসরুর বলেন, আমি আমার উপর অর্পিত দায়িত্ব পালনে সচেষ্ট আছি ও থাকবো। মানুষের কাছে ভূমি সেবা পৌঁছে দিতে সর্বদা প্রস্তুত আছি। প্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবে এটা আমার দায়িত্ব। আমি আমার উপর ন্যস্ত দায়িত্বগুলো সবার সহযোগিতায় সঠিকভাবে পালন করতে চাই। এজন্য সকলের সহযোগিতা কামনা করছি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল