• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

‘আ’লীগের সম্মেলনে তরুণ প্রতিভাবান ও মেধাবিরা স্থান পাবে’

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, আওয়ামী লীগ একটি প্রগতিশীল রাজনৈতিক দল। দেশের সকল আন্দোলন, সংগ্রামে দলটি নেতৃত্ব দিয়ে আসছে। আওয়ামী লীগ একটি ডায়নামিক রাজনৈতিক দল। প্রতি সম্মেলনে দলের গঠণতন্ত্র যুগোপযুগি, আধুনিকায়ন ও নতুন নেতৃত্ব আনা হয়ে থাকে। আগামী ২১তম সম্মেলনে যোগ্য, সৎ, নিষ্ঠাবান এবং তরুণ নেতৃত্বকে প্রাধান্য দেয়া হবে। আওয়ামী লীগ চায় তরুণদের মধ্য থেকে নেতৃত্ব আসুক। সেই দিক বিবেচনায় নিয়ে তরুণ প্রতিভাবান, মেধাবিদের সম্মেলনে নেতৃত্বে স্থান দেয়া হবে।

মন্ত্রী বলেন, দেশে ঘূর্ণিঝড়ে আশঙ্কাজনক এলাকাগুলোতে সকল কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে। দ্রুতই দূর্যোগপূর্ণ এলাকাগুলোতে যেতে নিদের্শনা দেয়া হয়েছে। সেখানে মানুষের পাশে দাঁড়াতে হবে এবং কৃষির ক্ষয়ক্ষতি হলে তার নিরুপণ করতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকাগুলোতে দ্রুত কৃষি পূর্ণবাসন কার্যক্রম চালানো হবে। বীজ, সারসহ যত রকম সাহায্য সহযোগিতা দরকার তা করা হবে।

শনিবার বিকালে বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের আয়োজনে বৃহত্তর ময়মনসিংহ নৃ-তাত্ত্বিক জন উৎসব’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন।

কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, কৃষিমন্ত্রী বলেন, দেশে বোরো ও আমন ধান উদ্বৃত্ত ফসল উৎপাদন হয়েছে। এই উদ্বৃত্ত হওয়ার কারণে ধানের দাম কমে গিয়েছে। চেষ্টা করছি কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনার জন্য। কিন্তু গুদামগুলোতে স্থান সংকুলান না হওয়াতে ধান কিনতে পারছি না। তবুও এবার ৬ লক্ষ টন ধান ক্রয় করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি এই ধান ক্রয় করা হবে। এখানে মধ্যসত্বভোগীদের কোন স্থান হবে না। লটারির মাধ্যমে তাদের তালিকা চুড়ান্ত করা হবে। এ বছর যারা পাবে, তারা আবার বোরো মৌসুমে পাবেন না।

কৃষিমন্ত্রী আরও বলেন, দেশের ও জাতির জন্য টাঙ্গাইলের মধুপুরের বন খুব গুরুত্বপূর্ণ। মধুপুরের বন এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। একে রক্ষা করার অনেক চেষ্টা করা হয়েছে। দুই ধাপে প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্প করে বন ধ্বংসে ভূমিকায় থাকাদের নিয়ে বিশেষ ব্যবস্থায় ধ্বংস কিছুটা ঠেকানো গিয়েছিল। বনের চেহারার ইতিবাচক পরিবর্তন এসেছিল। আবারও নেয়া প্রকল্পে আমলাতান্ত্রিক জটিলতায় ডিজাইন বদল হয়ে গেছে। মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দায়িত্বে থাকা ব্যক্তিগণ দেশে দেশে ভ্রমণ করলেও মধুপুর বনে এসে একে রক্ষায় প্রয়োজনীয় বাস্তব পদক্ষেপ গ্রহণের সুযোগ তাদের হয় না। সংস্কৃতি সমৃদ্ধ মধুপুরের আদিবাসীরা বনে বিচরণ করে। বনেই তাদের বসবাস। এ বনকে তারা অন্তর দিয়ে ভালোবাসে। তাদের রক্ষা করা গেলে বন রক্ষা পাবে। বিভিন্ন ক্ষুদ্র জাতি গোষ্ঠীর পৃথক সংস্কৃতিগুলোর চর্চা ও সংরক্ষণের ব্যবস্থা করা গেলে হারানোর সুযোগ থাকবে না। বরং দেশের সংস্কৃতি আরও সমৃদ্ধ হবে।

কৃষিমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো বিশেষ করে চরম দারিদ্র্য ও ক্ষুধা নির্মূল করা এবং নারী-পুরুষের সমতা ও নারীর ক্ষমতায়নে এ খাত ব্যাপক ভূমিকা রাখতে সক্ষম। বাংলাদেশ এখন ভিক্ষুকের দেশ নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ দেশ খাদ্যে স্বয়ংসম্পন্ন একটি দেশে পরিনত হয়েছে। এখন আমরা অন্য দেশকে খাদ্য সাহায্য করতে পারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অর্থনীতির গতিকে বৃদ্ধি করেছেন। তাঁর নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্বের দরবারে প্রশংসিত হয়েছে। অথচ বিএনপি দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে। তারা জঙ্গী উৎপাদন করেছে। বিএনপি সন্ত্রাসী দল। তারা নির্বাচনের আগে হরতাল ও আন্দোলনের নামে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সাধারণ মানুষ হত্যা করেছে। বর্তমান সরকার জঙ্গি মাদক, ব্যবসায়ী ও দূর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স।

টাঙ্গাইলের মধুপুরে জেলা পরিষদের অডিটরিয়ামে অনুষ্ঠিত উৎসবে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়ক আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বাবু। এ সময় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ^বিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ, সমন্বয় পরিষদের মহাসচিব রাশেদুল হাসান শেলী, টাঙ্গাইলের জেলা প্রশাসক শহিদুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফিউদ্দিন মনি, মধুপুরের মেয়র মাসুদ পারভেজ, আদিবাসী নেতা অজয় এ মৃ, ইউজিন নকরেক, নারী ভাইস চেয়ারম্যান যষ্ঠিনা নকরেক প্রমুখ।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল