• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

আজ বঙ্গবন্ধুর সহচর গোপালপুরের হাতেম আলী তালুকদারের মৃত্যুবার্ষিকী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য, গোপালপুর-ভূঞাপুরের সাবেক সাংসদ ও গোপালপুর পৌরসভার প্রতিষ্ঠাতা জননেতা আলহাজ্ব হাতেম আলী তালুকদারের জন্ম ১৯২৭ সালের ১১ জানুয়ারি পিতা আফসার আলী তালুকদার ও মাতা জামিরুন্নেছার গর্ভে গোপালপুর উপজেলার মাহমুদপুর গ্রামে জন্মগ্রহন করেন।

অসীম সাহসী আর প্রতিবাদী কন্ঠস্বর হাতেম আলী তালুকদার ১২-১৪ বছর বয়স থেকেই তাঁর রাজনৈতিক জীবন শুরু করেন। ১৯৪৮ সালে জামালপুর আশেক মাহমুদ কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক ও জামালপুর মহকুমা ছাত্রলীগের সভাপতি নির্বাচিতসহ ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মনোনিত এবং ১৯৭০ সালের জাতীয় পরিষদ নির্বাচনে এমএলএ র্নিবাচিত হন। রাজনৈতিক কারণে বহুবার তিনি কারা নির্যাতন ভোগ করেন।

বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রামে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে তাঁর গৌরবান্বিত ভূমিকা রয়েছে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু বাকশাল গঠন করে হাতেম আলী তালুকদারকে টাঙ্গাইল জেলা বাকশালেরর দ্বায়িত্ব অর্পণ করেন। উপজেলা পরিষদ গঠিত হলে তিনি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি এলাকার শত শত মানুষকে চাকুরী প্রদানে সহযোগিতাসহ সামাজ উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করেন।

তিনি হাদিরা হাতেম আলী বালক উচ্চ বিদ্যালয়, শিমলা জামিরুন্নেছা বালিকা বিদ্যালয়, মির্জাপুর হাতেম আলী উচ্চ বিদ্যালয়, পানকাতা বালিকা উচ্চ বিদ্যালয়সহ চাতুটিয়া, অর্জুনা, শশুয়া উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

জননেতা আলহাজ্ব হাতেম আলী তালুকদার ১৯৯৭ সালের ২৪ অক্টোবর ঢাকার রাশমনো হাসপাতালে সময়মত চিকিৎসার অভাবে পরলোক গমন করেন। গোপালপুর পৌরশহরের নন্দনপুর নিজ বাসভবন দক্ষিণামলয়ে তাঁকে সমাহিত করা হয়।

তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে গোপালপুর আওয়ামী লীগ ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দোয়া মাহফিল ও আলচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল