• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

আজ টি-টোয়েন্টির লড়াইয়ে নামছে বাংলাদেশ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

সিলেট স্টোডিয়ামের পিচ ছিল ব্যাটিং স্বর্গ। রাজধানী ঢাকার মিরপুরের পিচ সাধারণত স্পিন সহায়ক হলেও গতকাল রোববার দেখা গেছে কিছুটা ভিন্ন চিত্র। পিচের ওপর শুকনো ঘাসের কুচো ছড়িয়ে দিয়ে ভারী রোল করা হয়েছে। যা দেখে মোটামুটি নিশ্চিত, বাংলাদেশ-জিম্বাবুয়ে প্রথম টি-টোয়েন্টির পিচ ব্যাটসম্যানদের জন্যই প্রস্তুত। এমন মঞ্চে আজ জিম্বাবুয়ের মুখোমুখি হবে টাইগাররা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। 

 

একসময় নিয়মিত খাবি খেলেও টি-টোয়েন্টি ফরম্যাটে বেশ গুছিয়ে উঠেছে বাংলাদেশ। গেল বছর ভারত সফরে বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট উপহার দিয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এরপর পাকিস্তানে সেই ধারা বজায় না থাকলেও ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী টাইগাররা। 

 

ম্যাচের ব্যাপারে দলপতি রিয়াদ বলেন, ‘খুব ভালো একটা রান আশা করতে পারি। আমাদের ব্যাটসম্যানরা খুব ভালো ছন্দে আছে। এটা আমাকে ও আমার দলকে আত্মবিশ্বাস দিচ্ছে। উইকেট ভালো হলে ১৮০ রান করার লক্ষ্য আমাদের।’

 

টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটেই দাপট দেখিয়ে জিতেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজেও জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী অধিনায়ক বলেন, ‘জিম্বাবুয়ে খুবই ভালো দল এবং এই ফরম্যাটে তারা খুব ভালো ক্রিকেট খেলছে। আবার আমরা টেস্ট এবং ওয়ানডে সিরিজে বেশ ভালো ক্রিকেট খেলেছি এবং আত্মবিশ্বাস ও অথোরিটি নিয়ে ক্রিকেট খেলেছি। ওই রকম ক্রিকেট খেলতে পারলে আমি আশা করি আমরা সাফল্য পাবো।’

 

এবারের বাংলাদেশ সফরে মূলত পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল জিম্বাবুয়ের। কিন্তু সূচী পরিবর্তন করে যুক্ত করা হয়েছে তিন ওয়ানডে। অন্যদিকে টি-টোয়েন্টি করা হয়েছে দুটি। 

 

পরিসংখ্যানের পাতায় তাকালে দেখা যায় এখন পর্যন্ত মুখোমুখি হওয়া ১১ ম্যাচে চারবার জয় পেয়েছে জিম্বাবুয়ে। অন্যদিকে সাতবার জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। প্রতিপক্ষের তুলনায় সবদিকেই এগিয়ে আছে টাইগাররা। কিন্তু এমন দলের বিপক্ষে খেলার মধ্যে কি কোনো চ্যালেঞ্জ থাকে? 

 

এমন প্রশ্নের উত্তরে রিয়াদ বলেন, ‘চ্যালেঞ্জ তো থাকবেই। প্রতিটি খেলাই চ্যালেঞ্জিং। যার সাথেই খেলেন না কেন। আমরা টেস্ট সিরিজ ও ওয়নাডে সিরিজে ভালো ক্রিকেট খেলেছি। তারপরেও আমার মনে হয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ে বেশ শক্তিশালী একটি দল। তাদের ব্যাটিং অর্ডার বেশ ভালো। আমাদেরও খুব ভালো ক্রিকেট খেলতে হবে। আমাদের ইতিবাচক মানসিকতা নিয়ে আসতে হবে। আমরা যদি সহজভাবে নিই, আমাদের জন্য খারাপ হবে।

 

তবে জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামস জানিয়েছেন, টি-টোয়েন্টিতে সহজে ছাড় দেবে না তার দল। তবে তামিমকে নিয়ে বেশ চিন্তিত তিনি। উইলিয়ামস বলেন, ‘ম্যাচ জয়ের ব্যাপারে আমি শতভাগ নিশ্চিত। দুটি বলই টি-টোয়েন্টি ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। তামিমকে আউট করতে পারলে যে কোনো কিছু হবে।’

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল