• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

অটিজম সচেতনতায় নীলবাতি জ্বলবে দুই দিন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২ এপ্রিল ২০২৩  

অটিজমের বৈশিষ্ট্য আছে এমন ব্যক্তিদের জন্য দেশের রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ভবনগুলোতে নীলবাতি প্রজ্বালন করা হবে দুই দিন। শনিবার (১ এপ্রিল) ও রবিবার (২ এপ্রিল) এই বাতি জ্বলবে। এছাড়াও রবিবার (২ এপ্রিল) ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ ঘিরে বিশেষ কর্মসূচি নিয়েছে বাংলাদেশ। বিশেষভাবে কেন্দ্রীয় কর্মসূচি পালন ছাড়াও সব জেলায় দিবসটি উদযাপন করা হবে। এবছর দিবসটির প্রতিপাদ্য ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য, নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্বগঠন’।

সমাজকল্যাণ মন্ত্রণালয় জানায়, শনিবার (১ এপ্রিল) সন্ধ্যা থেকে রবিবার (২ এপ্রিল) পর্যন্ত রাজধানী ঢাকার সরকারি গুরুত্বপূর্ণ ভবনে নীলবাতি প্রজ্জ্বলিত হবে।  এছাড়া অটিজমের লক্ষণযুক্ত ৭০ জন শিক্ষার্থীদের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান করা হবে কেন্দ্রীয়ভাবে। 


নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের পরিচালক শাহ আলম দেশের অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের প্রতি সমাজের সব শ্রেণির মানুষের ভালোবাসা দাবি করেছেন। তিনি বলেন, এই ব্যক্তিদের রাষ্ট্রীয়ভাবে যেমন সহযোগিতা দেওয়া হচ্ছে, তেমনি সমাজের সব স্তরের মানুষের সহযোগিতা পাওয়া অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের অধিকার। আমি সব স্তরের মানুষকে এ বিষয়ে সচেতনভাবে সহযোগিতা করার আহ্বান জানাই। অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের সমাজের সাধারণ স্রোতে নিয়ে এসে তাদের সম্পদ হিসেবে গড়ে তুলি।


মন্ত্রণালয়ের তথ্যমতে, দেশে এ পর্যন্ত শারীরিক ও মানসিক প্রতিবন্ধিতার শিকার মোট শনাক্ত ব্যক্তি ৩০ লাখ ৩৮৫ জন। এর মধ্যে পুরুষ ১৮ লাখ ৩০ হাজার ৭৯০ জন এবং নারী ১১ লাখ ৬৬ হাজার ১৯৮ জন। আর দুই হাজার ৭৯০ জন হিজড়া।

এর মধ্যে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তি শনাক্ত হয়েছেন ৭৮ হাজার ১৬৬ জন। এর মধ্যে পুরুষ ৪৭ হাজার ৯২০ জন এবং নারী ৩০ হাজার ২৪৩ জন। এছাড়া তিন জন হিজড়া রয়েছেন অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন। 

মোট প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে শারীরিক প্রতিবন্ধী পুরুষ ৯ লাখ ৬৮ হাজার ৮৭৯ জন, নারী ৫ লাখ ৪৩ হাজার ২৩০ জন। আর ৯ জন হিজড়া শারীরিক প্রতিবন্ধী। দীর্ঘস্থায়ী মানসিক অসুস্থতাজনিত প্রতিবন্ধী পুরুষ ৬৬ হাজার ১৮৯ জন এবং নারী ৪৪ হাজার ৪৩৭ জন। দৃষ্টি প্রতিবন্ধী পরুষ ২ লাখ ৩৬ হাজার, ৬৬ জন এবং নারী ১ লাখ ৭২ হাজার ৮৬২ জন। আর ১২৪ জন হিজড়া রয়েছে দৃষ্টি প্রতিবন্ধী। বাকপ্রতিবন্ধী পুরুষ শনাক্ত হয়েছে ১ লাখ ৫ হাজার ১৯৯ জন এবং নারী ৭৭ হাজার ৭৭৫ জন। আর বাকপ্রতিবন্ধী হিজড়া রয়েছে ১০৪ জন।

শনাক্ত হওয়া বুদ্ধি প্রতিবন্ধী ১ লাখ ১৯ হাজার ২০৭ জন এবং নারী ৮৭ হাজার ৫৩৬ জন। আর বুদ্ধি প্রতিবন্ধী হিজড়া রয়েছেন ২৪০ জন। শ্রবণ প্রতিবন্ধী পুরুষ ৬২ হাজার ২৬৩ জন এবং নারী ৫২ হাজার ৩১৯ জন। আর শ্রবণপ্রতিবন্ধী হিজড়া ৬৪ জন। শ্রবণদৃষ্টি প্রতিবন্ধী পুরুষ ৭ হাজার ১১৫ জন এবং নারী ৫ হাজার ৭৯০ জন। আর ৫ জন হিজড়া শ্রবণদৃষ্টি প্রতিবন্ধী।

সেলিব্রালপালসি পুরুষ ৬৮ হাজার ৯৫৪ জন এবং নারী ৪৪ হাজার ১৭০ জন। আর ৩০ জন হিজড়া সেলিব্রালপালসি আক্রান্ত্র শনাক্ত হয়েছে। বহুমাত্রিক প্রতিবন্ধী পুরুষ ১ লাখ ৩৫ হাজার ১৮১ জন এবং নারী ৯৭ হাজার ৮২০ জন। আর শনাক্ত হওয়া ১২৭ জন হিজড়ার রয়েছে বহুমাত্রিক প্রতিবন্ধিতা। ডাউন সিনড্রম বৈশিষ্টযুক্ত পুরুষ ৩ হাজার ৩৪৩ জন এবং নারী ২ হাজার ৬৬১ জন শনাক্ত হয়েছে।

নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট সূতে জানা গেছে, প্রতিবন্ধী জনগোষ্ঠীর দারিদ্র্য নিরসন ও জীবনমান উন্নয়নে কার্যকর উদ্যোগ সময়ের দাবি। দারিদ্র্য নিরসন ও জীবনমান উন্নয়নের জন্য প্রয়োজন তাদের উপযোগী চিকিৎসা, শিক্ষা ও প্রশিক্ষণ দিতে পরিকল্পিত কার্যক্রম নেওয়া হয়েছে। এই লক্ষ্যে প্রতিবন্ধিতার ধরন চিহ্নিত করা, মাত্রা নিরূপণ ও কারণ নির্দিষ্ট করে প্রতিবন্ধী জনগোষ্ঠী’র সঠিক পরিসংখ্যান নির্ণয়ের জন্য দেশব্যাপী ‘প্রতিবন্ধিতা শনাক্তকরণ জরিপ কর্মসূচি’ নেওয়া হয়।

কর্মসূচি
সরকারি নির্দেশনায় বলা হয়, সচিবালয়সহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় নীলবাতি প্রজ্বালন চলবে ১ এপ্রিল সন্ধ্যা থেকে ২ এপ্রিল পর্যন্ত। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত দফতরগুলো দুইদিন নীলবাতি প্রজ্বালন করবে। বিদেশি মিশন/দূতাবাসওে নীলবাতি প্রজ্বালনের নির্দেশনা দেওয়া হয়েছে।  জেলাগুলোতে নীলবাতি প্রজ্বালনে জেলা প্রশাসকদের আধাসরকারি পত্র পাঠানো হয়েছে। শাহজালাল বিমানবন্দরসহ লোক সমাগম বেশি এমন সব জায়গাতেও নীলবাতি জ্বালানোর নির্দেশনা রয়েছে। কেন্দ্রীয়ভাবে অটিজম শিক্ষার্থীদের নিয়ে সাংষ্কৃতি অনুষ্ঠানের আয়েজন করা হবে রবিবার।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল