• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের টাঙ্গাইল

ভারতে গেল ৮ মেট্রিক টন ইলিশ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২২  

আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। প্রথম দিনে যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে দুটি ট্রাকে মোট ৮ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে।  সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় বেনাপোল কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশবাহী দুটি ট্রাক প্রবেশ করে।

এ সব ইলিশ বাংলাদেশ থেকে রফতানি করেছে মাহিমা এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠান। আমদানি করছে ভারতের এসআর ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান। ইলিশের চালানটির ছাড়পত্র করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছে বন্দরের জিইও নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান।

প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ ডলার। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি করা হয়। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানি জন্য দেশের ৪৯টি রফতানিকারক প্রতিষ্ঠানকে অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুব জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে সরকার গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশের ৪৯ জন রফতানিকারককে ৫০ টন করে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এ সব ইলিশ ভারতে রফতানি নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আজ প্রথম চালানে মাহিমা এন্টারপ্রাইজ নামে এক রফতানিকারক প্রতিষ্ঠান ৮ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি করেছে। 

জিইও সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি আব্দুর রাজ্জাক বলেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানি অনুমোদন দেওয়া হয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে। যার মধ্যে আজ প্রথম চালানে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল