• বুধবার   ১৯ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৬ ১৪২৮

  • || ১৫ জমাদিউস সানি ১৪৪৩

আজকের টাঙ্গাইল

বাণিজ্য বাড়াতে ফ্রান্স ও যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের ৬ চুক্তি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২১  

ফ্রান্স ও যুক্তরাজ্যের সঙ্গে বাণিজ্য বাড়াতে বাংলাদেশের ছয়টি সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই)।

রাজধানীর মতিঝিলে এক সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, ফ্রান্স ও যুক্তরাজ্যের শীর্ষ বাণিজ্য সংগঠন ও প্রতিষ্ঠানের সঙ্গে ৬টি এমওইউ স্বাক্ষরিত হয়েছে।

“এই চুক্তির ফলে সামনে সে সব দেশে বাংলাদেশি পণ্যের বাজার তৈরি হবে। পাশাপাশি এই দুই দেশ থেকে বাংলাদেশে বিনিয়োগ আসবে।”

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে যুক্তরাজ্য ও ফ্রান্সে গিয়েছিলেন জসিম উদ্দিন। বাণিজ্য প্রতিনিধিদলের নেতৃতে ছিলেন তিনি।

সেখান থেকে কী কী প্রাপ্তি তা তুলে ধরতে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করে এফবিসিসিআই।


স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ জাতিসংঘ সাধারণ পরিষদের অনুমোদন পাওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান জসিম উদ্দিন।

এফবিসিসিআই সভাপতি বলেন, উন্নয়নশীল দেশে পরিণত হলে কিছু ঝুঁকি আছে, তার চেয়ে সুযোগও বেশি আছে।

“আশা করি, আমরা ২০২৯ সাল থেকে ২০৩১ সাল পর্যন্ত পাব। এই সময়ের মধ্যে বাংলাদেশের কোম্পানিগুলো তাদের স্বক্ষমতা তৈরি করতে পারবে। বর্তমানে আমাদের সক্ষমতা আছে ৬০ বিলিয়ন ডলার রপ্তানি করার, যখন আমরা এটাকে ৩০০ বিলিয়ন ডলারে নিয়ে যেতে পারব তখন আমাদের সক্ষমতা তৈরি হবে।”

ব্যাংকিং খাতের খেলাপি ঋণ কেন বাড়ল- জানতে চাইলে তিনি বলেন, “বাংলাদেশে করোনাভাইরাসের আঘাতে অর্থনীতি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন ব্যবসা-বাণিজ্য বাড়ছে।


“সব ঠিক থাকলে আগামী বছরের মধ্যে যে ব্যবসাগুলো বিপদে পড়েছিল, সেগুলো ঘুরে দাঁড়াবে, খেলাপি ঋণ কমে।”

তেলের দাম কমাতে সরকারের কাছে আহ্বান জানিয়েছে এফবিসিসিআই সভাপতি বলেন, “আমাদের অনেক ব্যবসায়ী সরকারের কাছ থেকে ফিক্সড রেটে কাজ নিয়েছে, এখন দেখা যাচ্ছে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে সেসব প্রজেক্টের খরচ অনেক বেড়ে গেছে।

“আমি মনে করি যেহেতু জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজারে কমেছে। সরকারের উচিত বাংলাদেশে জ্বালানি তেলের দাম কমিয়ে দেওয়া।”

গত ৩১ অক্টোবর থেকে ১৩ নভেম্বর পর‌্যন্ত ফ্রান্সের এবং যুক্তরাজ্যে সফর করেন প্রধানমন্ত্রী। সেখানে প্রতিনিধিদলের নেতৃতে ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল