• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল

বাংলাদেশের মানুষ আমার ভাই: আর্জেন্টিনার কোচ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১১ মার্চ ২০২৩  

বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে বাংলাদেশে আর্জেন্টিনার সমর্থকদের সমর্থনের আবেগ ছুঁয়েছে দেশটির সাধারণ মানুষের মনে। ফলে নানা কারণে বাংলাদেশের মানুষদের প্রতি তাদের একটা ভালোবাসা প্রকাশ পায়। সেই ভালোবাসাই যেন প্রকাশ করে আর্জেন্টিনার কাবাডি কোচ রিকার্দো আকুনিয়া বলেছেন, ‘বাংলাদেশের মানুষ ও আমরা ভাই ভাই।’  
শুক্রবার (১০ মার্চ) বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট খেলতে ঢাকায় পা রাখে আর্জেন্টিনা দল। সকাল ৮টা ১০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় তারা। এরপর গণমাধ্যমকে আকুনিয়া বলেন, ‘বাংলাদেশ ও আর্জেন্টিনার মানুষের একই রকম অনুভূতি। বিশেষ করে কাতার বিশ্বকাপের সময় বাংলাদেশের মানুষ আর্জেন্টিনার প্রতি উৎসাহ দেখিয়েছে, টিভিতে আর্জেন্টাইনরা দেখেছে।’

কোচ রিকার্দো আকুনিয়া একইসঙ্গে আর্জেন্টিনা কাবাডি অ্যাসোসিয়েশনের সভাপতি। তিনি জানান, আর্জেন্টিনায় সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর উন্মাদনা আরো বেড়ে গেছে। বিশেষ করে তরুণরা ফুটবলের প্রতি আরো বেশি বুদ হয়েছে। কাবাডি আর্জেন্টিনার ছোট খেলাগুলোর মধ্যে একটা।

২০০২ সালে কানাডায় ভারতীয় বংশোদ্ভূতদের খেলতে দেখে কাবাডির প্রতি আগ্রহ জন্মায় রিকার্দো আকুনিয়ার। সেখানে খেলার নিয়ম-কানুন শিখে নিজ দেশে চর্চা শুরু করেন। আর্জেন্টিনায় মোট ৬টি দল, সবই অপেশাদার। নিয়মিত কোনো লিগ হয় না, কিন্তু বছরে দুটি টুর্নামেন্ট হয়।

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট খেলতে আসা দলের মধ্যে চারজন পুরনো। যারা ২০১৬ সালে আহমেদাবাদে বিশ্বকাপ খেলেছেন। দলে তিন জন রয়েছেন কুস্তিগীর, দু’জন দ্বিতীয় বিভাগে ফুটবল খেলেন। এছাড়া আছেন রাগবি, ব্যাডমিন্টন ও তায়কোয়ানদো খেলোয়াড়ও।

এছাড়া বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট দ্বিতীয় দল হিসেবে আজ ঢাকায় পা রেখেছে চাইনিজ তাইপে। পরবর্তীতে ধাপে ধাপে আসবে অন্য দলগুলো। ২০২১ ও ২০২২ সালে অনুষ্ঠিত প্রথম দুই আসরে ৮টি করে দেশ অংশ নিলেও এবার টুর্নামেন্টের পরিধি বেড়েছে, অংশ নিচ্ছে ১২টি দেশ।

এবার অংশ নেয়া দেশগুলো হচ্ছে- লাতিন আমেরিকার আার্জেন্টিনা, দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, আসিয়ানের ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, চাইনিজ তাইপে, মধ্যপ্রাচ্যের ইরাক, আফ্রিকার কেনিয়া, ইউরোপের ইংল্যান্ড, পোল্যান্ড।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল