• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
বকশীগঞ্জ সাব-রেজিস্ট্রারের উপর হামলা: একজন গ্রেপ্তার রৌমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান এর বিরুদ্ধে মানববন্ধন ইসলামপুরে কৃষকরা পেল উন্নত মানের বীজ কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শনে ভুটানের রাজা চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়

আল আহলিকে উড়িয়ে দিয়ে ক্লাব বিশ্বকাপের ফাইনালে রিয়াল মাদ্রিদ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩  

মিশরীয় ক্লাব আল আহলিকে ৪-১ গোলে বিধ্বস্ত করে ক্লাব বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেছে রিয়াল মাদ্রিদ। মরক্কোতে অনুষ্ঠিত সেমিফাইনালে রিয়ালের হয়ে গোলগুলো করেছেন ভিনিসিয়াস জুনিয়র, ফেডে ভালভার্দে, রডরিগো ও সার্জিও আরিবাস। 
ভিনিসিয়াসের চিপে বিরতির ঠিক আগে ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা এগিয়ে যায়।  বিরতির ঠিক পরপরই ব্যবধান দ্বিগুন করেন ভালভার্দে। ৬৫ মিনিটে স্পট কিক থেকে আলি মালুল ১০ বারের আফ্রিকান চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ীদের ম্যাচে ফেরার ইঙ্গিত দেন। এসময় মাদ্রিদকে কিছুটা নার্ভাস দেখা গেছে। লস ব্ল্যাঙ্কোসদের হয়ে লুকা মড্রিচ ৮৭ মিনিটে পেনাল্টি মিস করায় অস্বস্তি দেখা দেয় মাদ্রিদ শিবিরে। স্ট্যান্ড থেকে তার চোখে লেজার মারা হয়েছে বলে দাবী উঠেছে। ক্রোয়েশিয়ান তারকার শটটি সহজেই রুখে দেন আল আহলির গোলরক্ষক মোহাম্মদ এল শেনাভি। যদিও শেষ পর্যন্ত মাদ্রিদকে আর হতাশ হতে হয়নি। স্টপেজ টাইমের দুই গোলে বড় জয় নিয়েই ফাইনালে উঠেছে কার্লো আনচেলত্তির দল। ঠান্ডা মাথার ফিনিশিংয়ে ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে রডরিগোর গোলে মাদ্রিদ ৩-১ গোলে এগিয়ে যায়। এরপর অষ্টম মিনিটে তরুন সার্জিও আরিবাস দলের বড় নিশ্চিত করেন। 
শনিবারের ফাইনালে সৌদি আরবের ক্লাব আল-হিলালের মোকাবেলা করবে রিয়াল মাদ্রিদ। সেমিফাইনালে কোপা লির্বাতেডোস বিজয়ী ফ্লামেঙ্গোকে পরাজিত করে ফাইনালে উঠেছে আল-হিলাল। 
ম্যাচ শেষে ব্যক্তিগত কিছু সমস্যায় থাকা ভালভার্দে বলেছেন, ‘এই ধরনের একটি ম্যাচের পর সতীর্থদের সহযোগিতা পাওয়াটা জরুরী। আমি আজ সকলের কাছ থেকে সেই ধরনের সহযোগিতা পেয়েছি। এজন্য সবাইকে অনেক ধন্যবাদ। আমাকে সাহস যোগানোর জন্য তারা সবসময়ই পাশে ছিল। গোল করতে পারা এবং সেটা সকলের সাথে উদযাপন করাটা আমার জন্য সত্যিই আনন্দের ছিল। এখন আমাদের বিশ্রাম নিয়ে ফাইনালের জন্য প্রস্তুতি নিতে হবে।’
রেকডর্ চারবারের ক্লাব বিশ^কাপ বিজয়ী মাদ্রিদ আশা করছে ঘরোয়া লিগে হতাশাজনক পারফরমেন্স কিছুটা হলেও এই শিরোপা জয়ের মাধ্যমে কাটিয়ে ওঠা সম্ভব হবে। রোববার লা লিগায় রিয়াল মায়োর্কার কাছে ১-০ গোলে পরাজিত হয়ে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার থেকে তারা আট পয়েন্ট পিছিয়ে গেছে। 
ওাবাতের প্রিন্স মোলে আব্দেল্লাহ স্টেডিয়ামে কাল ইনজুরিতে থাকা দুই তারকা করিম বেনজেমা ও থিবো কোর্তায়াকে ছাড়াই মাঠে নেমেছিল আনচেলত্তির দল। তবে ইনজুরি কাটিয়ে কাল প্রথমবারের মত দলে ফিরেছেন ডিফেন্ডার ডেভিড আলাবা। সেমিফাইনালে পথে মেজর লিগ সকারের দল সিটল সাউন্ডার্স ও অকল্যান্ড সিটিকে হারানো আল আহলি কাল বেশীরভাগ সময়ই নিজেদের রক্ষনভাগ সামলাতে ব্যস্ত ছিল। রডরিগোর শট অল্পের জন্য গোলের ঠিকানা খুঁজে পায়নি। রডরিগোর শট পোস্টে লেগে ফেরত আসে। বিরতির আগ পর্যন্ত কোন না কোনভাবে অস্ট্রিয়ান কোচ মার্সেও কোলারের পরিকল্পনায় ছিল মাদ্রিদকে রুখে দেয়া। সেই পথেই তারা এগিয়ে যাচ্ছিল। কিন্তু ভিনিসিয়াস অনেকটা চুরি করেই বল ছিনিয়ে নিয়ে ৪২ মিনিটে মাদ্রিদকে এগিয়ে দেন। এই ব্রাজিলিয়ানের লফটেড শট এল শেনাভির পক্ষে আটকনো সম্ভব ছিল না। 
দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান দ্বিগুন করেন ভালভার্দে। বিশ^কাপ শেষে ফেরার পর থেকে এই উরুগুইয়ান তারকা খুব একটা ভাল খেলতে পারেননি। মাদ্রিদ আশা করে নভেম্বরের পর প্রথমবারের মত গোল পাওয়া ভালভার্দের আত্মবিশ^াস ফিরে পাবার পথে এই গোল সহায়তা করবে। ভিনিসিয়াসকে ডি বক্সের মধ্যে ফাউল করা হলে মাদ্রিদ পেনাল্টির জোড়ালো আবেদন করেছিল। কিন্তু ভিএআর এই আবেদন বাতিল করে দেয়। আবারো লেফট-ব্যাক হিসেবে মাঠে নেমেছিলেন এডুয়ার্ডো কামভিনগা। বক্সের ভিতর হুসেন এল শাহাতকে ফাউল করে বসেন এই ডিফেন্ডার। প্রাপ্ত পেনাল্টি থেকে মাদ্রিদ গোলরক্ষক আন্দ্রি লুনিনকে উল্টো দিতে পাঠিয়ে মালুল আল আহলিকে ম্যাচে ফেরার ইঙ্গিত দেন। আন্ডারডগদের হয়ে আফাসা সমতা ফেরানোর সুবর্ন সুযোগ নষ্ট করেন। মিশরীয় প্রিশিয়ার লিগে এখনো পর্যন্ত অপরাজিত থাকা আল আহলির সব আশা শেষ হয়ে যায় স্টপেজ টাইমে। 
বার্সেলোনার থেকে লা লিগায় পিছিয়ে থাকার পর স্প্যানিশ সুপার কাপে জানুয়ারিতে হেরে যাওয়া মাদ্রিদ ক্লাব বিশ^কাপের শিরোপা জিততে পারলে কিছুটা হলে সমালোচনা থেকে বের হতে পারবে। আগস্টে ইউরোপীয়না সুপার কাপ জয়ের পর আল-হিলালের বিপক্ষে জয়ী হয়ে মৌসুমের দ্বিতীয় শিরোপা জয়ই এখন মাদ্রিদের সামনে মূল লক্ষ্য।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল