• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
চ্যালেঞ্জ মোকাবিলায় তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ সমগ্র বিশ্বে আত্মমর্যাদাশীল একটি জাতি : স্পিকার ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয় বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত অস্ট্রেলিয়া বাংলা নববর্ষ উদযাপনে মানতে হবে ১৩ নির্দেশনা পদ্মাসেতুর নির্মাণশৈলী দেখে মুগ্ধ ভুটানের রাজা অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ দফা নির্দেশনা

৩৩ শতাংশ বেতন বাড়ছে দেশের নারী ক্রিকেটারদের

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২১  

ছেলেদের পাশাপাশি দেশের মেয়েদের হাত ধরেও এগিয়ে চলেছে বাংলাদেশের ক্রিকেট। এশিয়া কাপ জিতে দেশের মানুষকে আনন্দের স্রোতে ভাসিয়েছেন নারী ক্রিকেটাররা। যা ছেলেরা দু’বার চেষ্টা করেও পারেনি! সেখানে প্রথমবারেই বাজিমাত করে দেখিয়েছে মেয়েদের দল। তবু অর্থ প্রাপ্তির দিক দিয়ে তারা বেশ পিছিয়ে। গত কয়েক বছরে বেতন বাড়ালেও সেটি যথেষ্ট ছিল না। নতুন করে ৩৩ শতাংশ বেতন বাড়ানো হয়েছে নারী ক্রিকেটারদের। অবশ্য যারা ভালো খেলেছেন, শুধু তাদেরই বেতন বাড়ছে!

শুক্রবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভা শেষে নারী ক্রিকেটারদের ৩৩ শতাংশ বেতন বাড়ানোর কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান, ‘গত বছর ওদের বেতন ভালোই বাড়িয়েছিলাম। তবে এবার আমরা আরও ভালো করার জন্য একটা প্রস্তাব দিলাম, বিশেষ করে যারা নাকি ভালো খেলে। স্বাভাবিকভাবে আমরা ১০-১৫ ভাগ বেতন বৃদ্ধি করি, আমার জানামতে এবার ৩৩ ভাগ বাড়ানো হচ্ছে। তো যারা ভালো খেলে সে অনুযায়ী মেয়েদের পারিশ্রামিক এ ক্যাটাগরি, বি ক্যাটাগরি- এগুলোতেই আমরা বেশি জোর দিচ্ছি।’

বাংলাদেশের মেয়েদের তুলনায় কয়েকগুণ বেশি বেতন পান ভারতের মেয়েরা। ভারতে আইপিএলের মাঝে হয় মেয়েদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। ভালো আয়ের উৎস এটিই। এছাড়া ম্যাচ ফি, ডেইলি অ্যালাউন্স বাংলাদেশের তুলনায় অনেক অনেক বেশি। আগের হিসাবে 'এ' ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা ৬০ হাজার টাকা পেতেন। এছাড়া 'বি' ক্যাটাগরিতে ৪৮ হাজার, 'সি' ক্যাটাগরিতে ৩৬ হাজার এবং সর্বশেষ 'ডি' ক্যাটাগরিতে থাকা নারী ক্রিকেটাররা পেতেন ২৫ হাজার টাকা করে। নতুন করে ৩৩ শতাংশ যুক্ত হওয়ায় কারও কারও বেতন হয়তো লাখ টাকার কাছাকাছি যাবে। কিন্তু সেই অঙ্কটা ঠিক কত হবে, সেটি বিসিবি জানায়নি।

মেয়েদের বেতন বাড়ানোর পাশাপাশি নতুন করে ৮৯ জন প্রথম শ্রেণির ক্রিকেটারের সঙ্গে চুক্তির সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। পাশাপাশি ঢাকা ও ঢাকার বাইরের ২০ স্টেডিয়াম নিজ উদ্যোগে সংস্কার করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে ইতোমধ্যে জাতীয় ক্রীড়া পরিষদের সঙ্গে কথা হয়েছে বিসিবির। তাছাড়া দ্রুততার সঙ্গে ঢাকা ও ঢাকার বাইরে ক্রিকেট মাঠের জন্য দ্রুততার সঙ্গে জমি কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল