• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

বাংলাদেশে পাওয়া যাবে অ্যামাজনের ক্লাউড সেবা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২২  

এখন বাংলাদেশের ডেটা সেন্টারগুলোয় এবং অন-প্রেমিসিজ লোকেশনে স্থাপন করা যাবে এডব্লিউএস (অ্যামাজন ওয়েব সার্ভিসেস) আউটপোস্টস।

এডব্লিউএস আউটপোস্টস র‍্যাক, এডব্লিউএস আউটপোস্টস ফ্যামিলি’র অংশ যা এডব্লিউএস অবকাঠামো, এডব্লিউএস সেবা, এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) এবং ভার্চুয়াল যেকোনো ডেটা সেন্টার বা কো-লোকেশন স্পেসের টুলের ক্ষেত্রে সেবার মান বৃদ্ধি করার মাধ্যমে নিরবিচ্ছিন্ন হাইব্রিড অভিজ্ঞতা নিশ্চিত করে। যেসব ক্ষেত্রে অন-প্রেমিসিজ সিস্টেমে কম লেটেন্সি, লোকাল ডেটা প্রসেসিং এবং অ্যাপ্লিকেশন মাইগ্রেশন সহ দুই বা ততোধিক লোকাল সিস্টেমের নির্ভরতা রয়েছে, সেসব ক্ষেত্রে এডব্লিউএস আউটপোস্টস র‍্যাক কার্যকরী ভূমিকা পালন করে। পাশাপাশি, ডেটা রেসিডেন্সি’র প্রয়োজন পূরণেও সহায়তা করে আউটপোস্টস র‍্যাক।

বাংলাদেশে আউটপোস্টস র‍্যাক সেবা চালু হওয়ার ফলে এখন থেকে দেশে অন-প্রেমিসিজ লোকেশনে কার্যক্রম পরিচালনা করা ও ডেটা ব্যবহারের ক্ষেত্রে এডব্লিউএস’র সেবাগুলো ব্যবহার করা যাবে। পাশাপাশি, এসবের ব্যবস্থাপনা ও কার্যক্রম পরিচালনায় নিকটস্থ এডব্লিউএস রিজিওনের সাথে সংযুক্ত হওয়া যাবে।

প্রোডাক্ট রিভিউ ও ইউজার গাইড -এর মাধ্যমে আউটপোস্টস র‍্যাকের বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে। আউটপোস্ট র‍্যাক কোথায় কাজ করবে জানতে এডব্লিউএস রিজিওনের হালনাগাদ তালিকা দেখে নেয়া যাবে আউটপোস্টস র‍্যাক এফএকিউএস পেইজে।

এ বিষয়ে এআইএসপিএল -এ এডব্লিউএস ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়ার কমার্শিয়াল বিজনেসের প্রেসিডেন্ট পুনিত চান্দক বলেন, “বাংলাদেশের গ্রাহকদের জন্য এডব্লিউএস আউটপোস্টস র‍্যাক নিয়ে আসতে পেরে আমরা আনন্দিত। এর মাধ্যমে এই অঞ্চলের গ্রাহকরা সেবার অভিজ্ঞতা বৃদ্ধি করার মাধ্যমে নিজেদের ব্যবসা এগিয়ে নিয়ে যেতে আরও কার্যকরী উপায়ে কাজ করে যেতে পারবেন। আর এই অবকাঠামো রক্ষণাবেক্ষণ করার দায়িত্ব থাকবে আমাদের।”

তিনি আরও বলেন, “এডব্লিউএস আউটপোস্টস র‍্যাকের মাধ্যমে গ্রাহকরা স্থানীয় পর্যায়ে তাদের ডেটা প্রসেস করতে পারবেন এবং কম লেটেন্সির অ্যাপ্লিকেশন ব্যবহার করার মাধ্যমে হাই-কোয়ালিটি মাল্টিপ্লেয়ার গেমিং অভিজ্ঞতা, ম্যানুফেকচারিং এক্সেকিউশন সিস্টেম বা মেডিকেল ডায়াগনোস্টিকের মতো খাতে আরও বেশি উদ্ভাবন আনতে পারবেন। আমরা বাংলাদেশের প্রতিষ্ঠানগুলোর সাথে কাজ করতে এবং এডব্লিউএস অংশীদারদের স্থানীয় পর্যায়ে ব্যবসার প্রবৃদ্ধিতে এবং বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখতে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল