• শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
কাজিপুরে মাইক্রোবাস মালিক সমিতির নির্বাচন অনুষ্ঠিত নাটোরের সিংড়ায় বন্যার্তদের মাঝে হুয়াওয়ের ত্রাণসামগ্রী বিতরণ বকশীগঞ্জে বাল্য বিয়ে থেকে রক্ষা পেলো ৮ম শ্রেণীর শিক্ষার্থী জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ বিজ্ঞান অলিম্পিয়াডে অনন্য শিমুলদাইড় উচ্চ বিদ্যালয় সখীপুরে বিআরডিবি নির্বাচন- চেয়ারম্যান রুহুল ভাইস চেয়ারম্যান শাফলু আজ ইসলামপুর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ভূঞাপুরে যমুনা নদীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী নৌকা বাইচ প্রতিযোগি জিয়াউর রহমান ছিলেন পাকিস্তানের এজেন্ট : মির্জা আজম গোপালপুরে সড়ক দুর্ঘটনায় সাবেক কাউন্সিলর নিহত

অক্টোবরে আসছে উইন্ডোজ ১১ , ইনস্টল যেভাবে করবেন?

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২১  

অক্টোবরের শুরুতেই ব্যবহারকারীদেরকে উইন্ডোজ ১১ দেওয়া শুরু করবে বিশ্বের বড় সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট। উইন্ডোজ ১১ প্রি-লোডেড হার্ডওয়্যারও কিনে কিংবা উইন্ডোজ ১০ পিসিতে আপডেট করে নেওয়া যাবে এটি।

নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট বলছে, উইন্ডোজ ১০ থেকে অসাধারণ শিক্ষা গ্রহণ করে সর্বোচ্চ ভালো অভিজ্ঞতা দিতে চায় তারা।  সব উপযোগী ডিভাইসে উইন্ডোজ ১১ আপগ্রেড ২০২২ সালের মধ্যবর্তী সময় নাগাদ চলে আসবে।

যেসব পিসিতে ‘অসমর্থিত’ সিপিইউ থাকবে, সেগুলোতে পিসিতে উইন্ডোজ ১১-এর আপডেট পাওয়া যাবে না। এ ছাড়া সম্ভবত পুরোনো প্রসেসর সংবলিত কিছু পিসিতে উইন্ডোজ ১১ ইনস্টল করার সুযোগ দিতে পারে, তবে তার মানে এই নয় যে, নতুন পিসিতে যেসব সুযোগ-সুবিধা পাওয়া যাবে সেসব সুবিধা ওই পিসিতে পাওয়া যাবে।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন বলছে, বিদ্যমান উইন্ডোজ ১০ পিসিতে নতুন সংস্করণ এসেছে কি-না তা জানিয়ে দেওয়া হবে। তবে ব্যবহারকারীরা পিসি হেলথ চেক অ্যাপের মাধ্যমেও জেনে নিতে পারবেন।

উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা নিচের ৩ ধাপে উইন্ডোজ ১১ ইনস্টল করতে পারবেন-

১. আপনার কম্পিউটারের কনফিগারেশন চেক করে দেখুন উইন্ডোজ ১১-এর উপযোগী কি-না। পিথি হেলথ চেক টুলটি- https://aka.ms/GetPCHealthCheckApp লিংক থেকে ডাউনলোড শেষে ইনস্টল করে চেক করুন।

২. কম্পিউটার স্টাট/রিস্টার্টের মুহূর্তে কিবোডের F2 কিংবা Delete বাটন চেপে মাদারবোডের বায়োসে প্রবেশ করুন। সেখানের Peripherals বা অন্য কোনো অপশনে গিয়ে Trusted Platform Module (TPM) সংক্রান্ত অপশনটা Enable/On করে দিন। এরপর F10 চেপে সেভ করে বের হয়ে আসুন।

৩. সবশেষে কম্পিউটারের সেটিংসে (Start > Settings) গিয়ে সবার নিচে Windows Insider Program সিলেক্ট করুন। আপনার হটমেইল বা আউটলুক ইমেইল লগইন করা না থাকলে সেখানে সাইন ইন করুন। এরপর Pick your insider settings option এ ক্লিক দিয়ে Beta channel (Recommended) সিলেক্ট করুন। এরপর সেটিংসের (Start > Settings) Windows Update অপশনে গিয়ে আপডেট/আপগ্রেড/ইনস্টল করুন।

কম্পিউটারের ন্যূনতম কনফিগারেশন যা প্রয়োজন

প্রসেসর: ১ গিগাহার্জ বা তারও বেশি গতির ২ বা ততোধিক কোরের ৬৪-বিটের প্রসেসর।

র‌্যাম: ৪ গিগাবাইট।

স্টোরেজ: হার্ডডিস্কে ৬৪ গিগাবাইট+ ফাঁকা স্পেস।

সিস্টেম ফার্মওয়্যার: ইউইএফআই, সিকিউর বুট বান্ধব।

টিপিএম: ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল (টিপিএম) ২.০।

গ্রাফিকস: কমপক্ষে ডিরেক্টএক্স ১২ সমর্থন করতে হবে, এর সঙ্গে উইন্ডোজ ডিসপ্লে ড্রাইভার মডেল (ডব্লিউডিডিএম) ২.০ ড্রাইভার থাকতে হবে।

ডিসপ্লে: ৯ ইঞ্চির বেশি এইচডি (৭২০ পিক্সেল) রেজল্যুশন।

এছাড়া উইন্ডোজের আইএসও ফাইল অনলাইন থেকে ডাউনলোড করে সেটি ISO to bootable USB Tool দিয়ে পেনড্রাইভে বার্ন/রাইট করে গতানুগতিকভাবে সেটা থেকে সেটআপ দেওয়া যাবে। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল