• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের টাঙ্গাইল

‘সঠিকভাবে বুঝে জাকাত আদায় করতে হবে’

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

‘আমাদের সমাজে জাকাত প্রদানকারী এমন অনেকেই আছেন যারা সঠিকভাবে বুঝে জাকাত আদায় করেন না। যার কারণে আমরা জাকাতের আর্থ-সামাজিক সুবিধা থেকে সেভাবে উপকৃত হতে পারছি না।’

‘ওয়ার্কশপ অন ফিকহ অফ জাকাত’ নামে একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশ নিয়ে দেশের বরেণ্য আলেম ও ইসলামি অর্থনীতিবিদরা এমন মন্তব্য করেছেন।  সর্বস্তরের নাগরিকদের জাকাত বিষয়ে সচেতন করতে শনিবার রাজধানীর একটি রেস্টুরেন্টে আইএফএ কনসালটেন্সির উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা করা হয়।  

এতে দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ী, চাকরিজীবী, ছাত্রসহ নানা পেশার ১৪০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। কর্মশালায়  মূল অধিবেশন ছিল ২টি। কুইজ পর্ব ও হাতে-কলমে জাকাত হিসাবায়ন পদ্ধতিসহ নানা আয়োজনে মুখরিত ছিল কর্মশালাটি।

কর্মশালার উদ্বোধনী বক্তব্যে আইএফএ কনসালটেন্সির প্রতিষ্ঠাতা পরিচালক মুফতি আব্দুল্লাহ মাসুম বলেন, আমাদের সমাজে জাকাত প্রদানকারী এমন অনেকেই আছেন যারা সঠিকভাবে বুঝে জাকাত আদায় করেন না। যার কারণে আমরা জাকাতের আর্থ-সামাজিক সুবিধা থেকে সেভাবে উপকৃত হতে পারছি না। 

তিনি তার বক্তব্যে একটি প্রতিবেদনের আলোকে বলেন, পৃথিবীর বিত্তশালীরা যদি তাদের সম্পদের ২ শতাংশও বিলিয়ে দিতো তাহলে পৃথিবীতে অনাহার থাকত না।  

কর্মশালার প্রথম অধিবেশনে জাকাত কী ও কেন, জাকাত কাদের আদায় করতে হয়? জাকাতযোগ্য সম্পদের বিবরনী ও জাকাত আবশ্যক হবার শর্তাবলী ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা করেন আইএফএ কনসালটেন্সির কনসালটেন্সি বিভাগের প্রধান মুফতি যুবায়ের আব্দুল্লাহ। 

পরবর্তীতে জাকাত ও ঋণ এবং জাকাত আদায়ের খাত নিয়ে আলোচনা করেন আইএফএ কনসালটেন্সির শারিয়াহ পরামর্শক মুফতি আবু বকর নাবিল। 

কর্মশালার দ্বিতীয় অধিবেশনে কোম্পানির জাকাত আদায় সংক্রান্ত শারিয়াহ নির্দেশনা তুলে ধরেন আইএফএ কনসালটেন্সির ফাউন্ডার মুফতি ইউসুফ সুলতান।  

ফসলের জাকাত ও বাংলাদেশের জমির বিধান সংক্রান্ত শারিয়াহ নির্দেশনা উপস্থাপন করেন আইএফএ কনসালটেন্সির প্রশিক্ষণ বিভাগীয় প্রধান মুফতি আহসানুল ইসলাম। 

দ্বিতীয় অধিবেশনের সমাপ্তিতে আইএফএ কনসালটেন্সির প্রতিষ্ঠাতা পরিচালক মুফতি আব্দুল্লাহ মাসুম জাকাত নিয়ে জাকাত সংক্রান্ত জটিল মাসয়ালাগুলো উপস্থাপন করেন।

কর্মশালার সমাপনী বক্তব্যে মুফতি ইউসুফ সুলতান বলেন, আমরা কবে থেকে এত স্বার্থপর হয়ে গেলাম যে, ‘জাকাত আদায় করবো না’ এরকম মন-মানসিকতা ধারণ করি?, এটি ইসলামের শিক্ষা না। এগুলো পুঁজিবাদ এসে শিক্ষা দিয়েছে যে, আমার সম্পদ আমারই। এ ধরনের চিন্তা থেকে বের হয়ে আসতে হবে। মাত্র আড়াই শতাংশ জাকাত হিসেবে দেওয়া তো বাধ্যতামূলক। এর মধ্যে কোনো বাহাদুরি নেই। আমাদের এর বাহিরেও দান-অনুদান করতে হবে। 

তিনি আরও বলেন, এ কর্মশালার মূল বিষয় হলো- ক. সামনে থেকে আমাদের জাকাত যথাযথভাবে হিসাব করতে হবে। খ. জাকাতের আলোচনা ছড়িয়ে দিতে হবে। গ. এ ধরনের প্রোগ্রাম আমরা আরও করতে চাই। 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল